এবার ইরানে পাল্টা হামলা পাকিস্তানের : নারী শিশুসহ নিহত ৭

Anweshan Desk

Anweshan Desk

১৮ জানুয়ারী ২০২৪, ১৫:৩০ পিএম


এবার ইরানে পাল্টা হামলা পাকিস্তানের : নারী শিশুসহ নিহত ৭

নিজ ভূখণ্ডে হামলার প্রতিশোধ নিতে এবার ইরানে পাল্টা হামলা চালিয়েছে পাকিস্তান। পাকিস্তানি একাধিক সংবাদমাধ্যম খবর থেকে জানা যায়, বৃহস্পতিবার ভোরে ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশে সন্ত্রাসী ঘাঁটিতে হামলা চালিয়েছে পাকিস্তান সামরিক বাহিনী।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ইরানে তাদের এই গোয়েন্দা-ভিত্তিক এই “মার্গ বার সরমাচার” অভিযানে বেশ কিছু সন্ত্রাসী নিহত হয়েছে।

তবে এই হামলায় চার শিশুসহ সাতজন বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে জানায় ইরানি সরকারি গণমাধ্যম। 

মন্ত্রণালয় আরও বলেছে, এই পদক্ষেপটি সমস্ত হুমকির বিরুদ্ধে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা রক্ষা করার জন্য তাদের অদম্য সংকল্পের বহিঃপ্রকাশ। পাকিস্তান ইরানের সিস্তান-ও-বেলুচিস্তান প্রদেশে সন্ত্রাসী আস্তানাগুলোর বিরুদ্ধে এক সমন্বিত এবং নির্ভুল সামরিক হামলা চালিয়েছে। হামলার স্থানে সন্ত্রাসীদের উপস্থিতি এবং কার্যকলাপের সুনির্দিষ্ট প্রমাণ রয়েছে আমাদের কাছে।

এর পূর্বে গত মঙ্গলবার পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে হামলা চালায় ইরান। টার্গেট করা হয় সুন্নি উগ্রবাদি গ্রুপ জইশ আল আদলএর দু’টি ঘাঁটি। তাতে দুই শিশুর প্রাণ যায়।

তবে পাকিস্তানে হামলার বিষয়ে ইরানের দাবি, পাকিস্তানে জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দিতেই ওই হামলা চালানো হয়েছিল। কারণ জইশ আল আদলের মদতে ইরানে একাধিকবার হামলা হয়েছে। তার জবাব দিতেই বেলুচিস্তানে জঙ্গি ঘাঁটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুড়েছিল তেহরান।

পাকিস্তানের অভ্যন্তরে ইরানের হামলার জেরে বুধবার দু’দেশের উত্তেজনা চরমে পৌঁছায়। তীব্র নিন্দা জানিয়ে তেহরান থেকে কূটনীতিক প্রত্যাহার করে ইসলামাবাদ। বহিষ্কার করে ইরানি রাষ্ট্রদূতকেও।


Link copied