বায়ু দূষণ রোধে পাকিস্তানে প্রথমবারের মতো ঝরানো হলো কৃত্রিম বৃষ্টি

Anweshan Desk

Anweshan Desk

১৭ ডিসেম্বর ২০২৩, ১১:০৫ এএম


বায়ু দূষণ রোধে পাকিস্তানে প্রথমবারের মতো ঝরানো হলো কৃত্রিম বৃষ্টি

বায়ুদূষণ রোধে প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের লাহোরে ঝরানো হল পরীক্ষামূলক কৃত্রিম বৃষ্টি। গত কয়েকদিন ধরে কুয়াশায় আচ্ছন্ন হয়ে আছে লাহোর। এছাড়া সেখানকার বাতাসের দূষণ মানুষের সহ্য ক্ষমতার বাইরে চলে গেছে। কৃত্রিম বৃষ্টি ঝরানোর উপকরণ নিয়ে এদিন দু"টি বিমান লাহোরের ১০টি অঞ্চল দিয়ে উড়ে যায়। এইসব উপকরণ মেঘে ছিটিয়ে দেওয়া হয়।

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রী মহসিন নাকবি জানিয়েছেন, কৃত্রিম বৃষ্টি ঝরানোর উপকরণ পাকিস্তানকে উপহার হিসেবে দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। তিনি বলেছেন, ‘আরবআমিরশাহীর একটি দল দু"টি বিমান নিয়ে ১০ থেকে ১২ দিন আগে এখানে আসে। তারা ৪৮টি ফ্লেয়ার ব্যবহার করে এই বৃষ্টি সৃষ্টি করেছে।’

আরব আমিরাত তাদের শুষ্ক অঞ্চলগুলোতে সাম্প্রতিক সময়ে কৃত্রিম বৃষ্টি ঝরানোর পদ্ধতি ব্যবহার করছে। এ পদ্ধতিতে সাধারণ লবণ অথবা বিভিন্ন লবণের মিশ্রণ আকাশের সাদা মেঘে ছিটিয়ে দেওয়া হয়। আর লবণ ছেটানোর কারণে বৃষ্টির সৃষ্টি হয়। এর ব্যবহার যুক্তরাষ্ট্র, চীন এমনকি ভারতেও রয়েছে।

পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়া, কৃষকদের শস্য পোড়ানোর কারণে সৃষ্ট ধোঁয়ার কারণে গত কয়েক বছর ধরে লাহোরের আবহাওয়া খারাপ থেকে খারাপ হয়েছে। আর খারাপ আবহাওয়ার কারণে সেখানকার সাধারণ মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন। এছাড়া মানুষের দৈনন্দিন জীবনেও এর বিরূপ প্রভাব পড়ছে।এসব সমস্যা থেকে মুক্তি পেতে এই বৃষ্টি ঝরানো হয়েছে বলে জানান প্রদেশটির মুখ্যমন্ত্রী।


Link copied