গাজার জাবালিয়া ক্যাম্পে ফের ইজরায়েলি বিমান হামলা : নিহত ৯০

Anweshan Desk

Anweshan Desk

১৮ ডিসেম্বর ২০২৩, ১০:৩৬ এএম


গাজার জাবালিয়া ক্যাম্পে ফের ইজরায়েলি বিমান হামলা : নিহত ৯০

অবরুদ্ধ গাজা উপত্যকার উত্তরাঞ্চলের জাবালিয়া ক্যাম্পে ভয়াবহ বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এতে নিহতের পরিমাণ অন্তত ৯০ এবং আহত শতাধিক। রোববার (১৭ ডিসেম্বর) এসব মানুষ প্রাণ হারিয়েছেন বলে রয়টার্সকে  জানিয়েছেন গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র।

তিনি ফোনে রয়টার্সকে বলেছেন,  আমাদের ধারণা ধ্বংসস্তূপের নিচে নিহতের সংখ্যা অনেক। কিন্তু সেসব লাশ উদ্ধার করার মতো পরিস্থিতিও নাই ইজরায়েলি বাহিনী অবিরাম তীব্র বোমা বর্ষণের কারণে।

গত তিন মাস ধরে চলা হামাস ও ইজরায়েলের যুদ্ধের তীব্রতা দিন দিন আরও বৃদ্ধি পাচ্ছে। ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ইজরায়েলের বিভিন্ন অবৈধ বসতি লক্ষ্য করে হামলা চালানোর পর পরই গাজায় বিমান হামলা শুরু করে ইজরায়েল।

তাদের এসব হামলায় গাজায় এখন পর্যন্ত প্রায় ১৯ হাজার ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৫০ হাজারের বেশি মানুষ। অপরদিকে হামাসের হামলায় ১ হাজার ২০০ বেসামরিক ইজরায়েলি ও প্রায় ৫০০ সেনা নিহত হয়েছেন।

ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু রোববার যুদ্ধকালীন মন্ত্রীসভার সদস্যদের সঙ্গে বৈঠক করেন। বৈঠক শেষে নেতানিয়াহু জানান, হামাসকে নির্মূল না করা পর্যন্ত যুদ্ধ অব্যাহত রাখা হবে।

তিনি বলেন, ‘শেষ পর্যন্ত আমরা লড়াই করব। আমরা আমাদের সব লক্ষ্য অর্জন করব— হামাসকে নির্মূল করা, সব জিম্মিকে মুক্ত করা এবং নিশ্চিত করা গাজা পুনরায় আর (কথিত) সন্ত্রাসবাদের কেন্দ্র হবে না।’

 


Link copied