নেলসন ম্যান্ডেলার দশম মৃত্যুবার্ষিকী আজ

Anweshan Desk

ডেস্ক রিপোর্ট

০৫ ডিসেম্বর ২০২৩, ১০:০১ এএম


নেলসন ম্যান্ডেলার দশম মৃত্যুবার্ষিকী আজ

আজ ৫ ডিসেম্বর দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার দশম মৃত্যুবার্ষিকী । নেলসন ম্যান্ডেলার জন্ম ১৯১৮ সালের ১৮ জুলাই দক্ষিণ আফ্রিকার এম্ভেজে গ্রামে। বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ের কারণে তৎকালীন দক্ষিণ আফ্রিকার বর্ণবাদী শ্বেতাঙ্গ নেতৃত্বাধীন সরকার তাঁকে কারাগারে নিক্ষেপ করে। তাঁর ২৭ বছরের কারাজীবনের মধ্যে ১৮ বছর কাটাতে হয়েছে দক্ষিণ আফ্রিকার কুখ্যাত রোবেন দ্বীপের কারাগারে।

বর্ণবাদের অবসান ঘটিয়ে বহুবর্ণভিত্তিক গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে নেতৃত্ব দিয়েছিলেন নেলসন ম্যান্ডেলা। তিনি ১৯৯৪ থেকে ১৯৯৯ খ্রিস্টাব্দ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতির  দায়িত্ব পালন করেন। তিনি দেশটির প্রথম কৃষাঙ্গ রাষ্ট্রপ্রধান। মহান এই নেতাকে সম্মান জানিয়ে তাঁর জন্মদিন ১৮ জুলাইকে ম্যান্ডেলা দিবস ঘোষণা করে জাতিসংঘ। মানবাধিকার রক্ষায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৪ সাল থেকে জাতিসংঘ চালু করে নেলসন ম্যান্ডেলা পুরস্কার। 

শান্তির প্রতীক হিসেবে ম্যান্ডেলা ১৯৯৩ সালে ডব্লিউ ডি ক্লার্কের সরকারের সঙ্গে যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কার পান। ১৯৯৪ সালে প্রকাশিত হয় তার বিখ্যাত আত্মজীবনীমূলক গ্রন্থ -  লং ওয়াক টু ফ্রিডম। এই বিখ্যাত মনীষী ২০১৩ সালের ৫ ডিসেম্বর সন্ধ্যায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।


Link copied