গাজার বৃহত্তম হাসপাতালে তল্লাশি : অস্ত্র-বোমাসহ যুদ্ধ-সরঞ্জাম উদ্ধার

Anweshan Desk

আন্তর্জাতিক ডেস্ক

১৬ নভেম্বর ২০২৩, ১১:৪৮ এএম


গাজার বৃহত্তম হাসপাতালে তল্লাশি : অস্ত্র-বোমাসহ যুদ্ধ-সরঞ্জাম উদ্ধার

ছবি : উদ্ধারকৃত যুদ্ধ - সরঞ্জাম

গাজার বৃহত্তম চিকিৎসা কেন্দ্র  আল-শিফা হাসপাতালে বুধবার দুপুর এবং রাতে ব্যাপক তল্লাশি চালায় ইজরায়েলি সেনাবাহিনী। হাসপাতাল কমপ্লেক্সের একটি ভবন থেকে  স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র, গ্রেনেড, গোলাবারুদ ও বুলেট প্রুফ জ্যাকেট উদ্ধার করেছে বলে  রয়টার্সকে জানায় আইডিএফ এবং সেসবের একটি ভিডিও প্রকাশ করে। এছাড়াও তাদের দাবি, হাসপাতালের নিচ থেকে একটি গোপন সুড়ঙ্গের সন্ধান পাওয়া গিয়েছে, যা হামাসের এক শীর্ষনেতার বাড়ির সঙ্গে যুক্ত।

বুধবার রাতে এক সংবাদ সম্মেলনে ইজরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেন, “একটি সুনির্দিষ্ট, গোয়েন্দা তথ্যভিত্তিক পদ্ধতিতে সেনারা হাসপাতালটিতে তল্লাশি চালাচ্ছে। আরও তথ্য পাওয়ার জন্য, আরও সম্পদ খুঁজে পাওয়ার জন্য এবং হাসপাতালের মধ্যে সন্ত্রাসী কার্যক্রম প্রকাশ করার জন্য আমরা তল্লাশি চালিয়ে যাবো।”  

ছবি : গাজার বৃহত্তম  আল-শিফা হাসপাতাল 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার সাংবাদিকদের বলেছেন, হাসপাতালের নিচে সামরিক সদরদপ্তর রেখে হামাস যুদ্ধাপরাধ করছে। সীমিত সংখ্যক সশস্ত্র সেনা নিয়ে ইসরায়েল আল শিফায় প্রবেশ করেছে বলে জানান তিনি।  তিনি বলেন, 'তাদের বলা হয়েছে, তাদের অবিশ্বাস্যরকম সতর্ক থাকা দরকার বলে আমরা আলোচনা করেছি।'

 আইডিএফ প্রকাশিত ভিডিও :

https://twitter.com/IDF/status/1724934932718293286

ফিলিস্তিনের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ডব্লিউএএফএ জানিয়েছে, বুধবার সন্ধ্যায় ’২৪ ঘণ্টার মধ্যে দ্বিতীয়বারের মতো’ ইসরায়েলি বাহিনী শিফা কমপ্লেক্সে অভিযান চালিয়েছে। এই অভিযানে বুলডোজার ও সামরিক যান ব্যবহার করা হয়েছে।  

বৃহস্পতিবার হামাসের বার্তা সংস্থা শেহাব জানিয়েছে, ইসরায়েলি ট্যাংকগুলো আল শিফা কমপ্লেক্সের দক্ষিণ পাশ থেকে অভিযান চালিয়েছে এবং ওই এলাকায় গুলির শব্দ শোনা গেছে।  

আল-শিফা হাসপাতালে কমপক্ষে ২৩০০ রোগী, নার্স ও শরনার্থী রয়েছে। হাসপাতালটির পরিচালক জানিয়েছেন, ইজরায়েলি সেনা হাসপাতালে ঢুকে অভিযান শুরু করার পরই জল, বিদ্যুৎ ও অক্সিজেন সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। এতে চরম প্রাণ সঙ্কটে পড়েছেন রোগীরা।


Link copied