উত্তর গাজায় রিফিউজি ক্যাম্পে ইজরায়েলি বিমান হামলা : নিহত ৩০

Anweshan Desk

আন্তর্জাতিক ডেস্ক

১৪ নভেম্বর ২০২৩, ১৪:৪৯ পিএম


উত্তর গাজায়  রিফিউজি ক্যাম্পে ইজরায়েলি বিমান হামলা : নিহত ৩০

উত্তর গাজার জাবালিয়া রিফিউজি ক্যাম্পে ইজরায়েলের বিমান হামলায় অন্তত ৩০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। স্থানীয় সময় সোমবার এ হামলায় আরও অনেকে আহত হয়েছেন । জাতিসংঘের বরাত দিয়ে মঙ্গলবার  এ তথ্য জানায় আল-জাজিরা।
 

প্রতিবেদনে বলা হয়েছে, জাবালিয়া রিফিউজি ক্যাম্পের ১২টি বাড়ি লক্ষ্য করে এ বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। 

এর আগে ১৯ অক্টোবরও জাবালিয়া ক্যাম্পে বিমান হামলা চালায় ইসরায়েল। সেসময় অন্তত ১৮ ফিলিস্তিনি নিহত হয়।

এদিকে গত কয়েক দিন ধরে ইজরায়েলি সেনাবাহিনীর স্থল হামলা জোরদার হওয়ার পর থেকে গাজার উত্তরাঞ্চলে সংঘাতের তীব্রতা বেড়েছে। সংঘাতের তীব্রতা সবচেয়ে বেশি উত্তর গাজার শহর গাজা সিটির হাসপাতালগুলোর আশেপাশে। ইসরায়েলি বাহিনীর দাবি, এই হাসপাতালগুলোর নিচে হামাসের টানেলের নেটওয়ার্ক রয়েছে এবং এসব হাসপাতালকে কেন্দ্র করেই তারা যুদ্ধ চালিয়ে যাচ্ছে। 

ইতোমধ্যে ইজরায়েলি বাহিনীর হামলা ও জ্বালানিসংকটের কারণে ফিলিস্তিনের গাজার উত্তরাঞ্চলের সব হাসপাতাল বন্ধ হয়ে গেছে। জ্বালানিসংকটে জেনারেটর বন্ধ থাকায় সেখানকার সবচেয়ে বড় হাসপাতালের ৩৪ রোগীর মৃত্যু হয়েছে। তাদের মধ্যে সাত নবজাতকও রয়েছে।

গাজায় ইজরায়েলের অবিরাম হামলার মধ্যে ফিলিস্তিনি ভূখণ্ডটির সর্ববৃহৎ হাসপাতাল আল-শিফা হাসপাতাল এখন মৃতপ্রায় বলে হুঁশিয়ার করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এমনকি হাসপাতালে মৃতদের দাফন করতে পারছে না বলেও জানিয়েছে সংস্থাটি।


এদিকে, স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়ায় এবং যোগাযোগের ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় গাজায় হতাহতের হালনাগাদ তথ্য দেওয়া সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।


গত ৭ অক্টোবর ইজরায়েলে অতর্কিত হামলা চালায় হামাস। এর জবাবে ওই দিন থেকে গাজায় লাগাতার হামলা চালিয়ে আসছে ইসরায়েল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলা শুরুর পর সেখানকার ১১ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। এর ৪০ শতাংশই শিশু।


Link copied