আরব আমিরাতে বর্ণাঢ্য আয়োজনে পালিত হচ্ছে শারদীয় দুর্গাপূজা

Anweshan Desk

Anweshan Desk

২৩ অক্টোবর ২০২৩, ২০:২৯ পিএম


আরব আমিরাতে বর্ণাঢ্য আয়োজনে পালিত হচ্ছে শারদীয় দুর্গাপূজা

আরব আমিরাতে বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে পালিত হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। দেশটির বিভিন্ন প্রদেশের মণ্ডপে মণ্ডপে শারদীয় দুর্গোৎসবের আনন্দে মেতে উঠেছে দুই বাংলার সনাতন ধর্মাবলম্বীরা।

প্রবাসী সনাতনী ঐক্য পরিষদের আয়োজনে আজমান প্রদেশের পূজা মন্ডপে দুই বাংলার বাঙ্গালিদের ভীড় ছিল লক্ষ্যনীয়। আবহমানকাল থেকে প্রচলিত হিন্দু ধর্মের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজা শুধু এখন পূজা নয়, পূজা থেকে পরিণত হয়েছে দুর্গোৎসবে।

আমিরাতের শারজাহ ও আজমানে দেশীয় উৎসবের আমেজে বৃহৎ পরিসরে অনুষ্ঠিত হচ্ছে শারদীয় দুর্গাপুজা। ষষ্ঠী থেকে শুরু করে দশমী পর্যন্ত এ পূজা অনুষ্ঠানের আয়োজন করেছেন আরব আমিরাতের প্রবাসী সনাতনীরা। দুর্গাপূজাকে কেন্দ্র করে মণ্ডপগুলো পরিণত হয়েছে দুই বাংলার বাঙ্গালিদের মিলনমেলায়।

শারদীয় পূজায় প্রতিদিন আমিরাতের বিভিন্ন অঞ্চল হতে সনাতন ধর্মাবলম্বীরা পুজামন্ডপে উপস্থিত হয়ে পূজা অর্চনায় অংশগ্রহণ করেন। আবুধাবি, দুবাই, শারজাহ, রাস-আল-খাইমা, ফুজিরা, উম্ম আল খোয়াইন থেকে হাজার হাজার হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিষ্টানরা পুজা দেখতে আসছেন। সব ধর্মের প্রবাসী বাঙ্গালিদের পদচারণায় পূজামণ্ডপগুলোতে উৎসবের আমেজ বিরাজ করছে।

পুজা পরিচালনা কমিটির সদস্যরা জানান, আজমানে জাকজমক ভাবেই দুর্গাপূজা আয়োজন করা হয়েছে। সরকারের আইন মেনেই আজমানের এই পুজা মন্ডপে ষষ্টী, সপ্তমী ও অষ্টমীর আয়োজন সুন্দরভাবে শেষ করা হয়েছে। আজ মহা নবমী ও আগামীকাল বিজয়া দশমীর অঞ্জলি শেষে সনাতনীদের সবচেয়ে বড় উৎসব দুর্গা দেবীকে বিসর্জনের মধ্য দিয়ে এই আয়োজনের সমাপ্তি করা হবে।


Link copied