পশ্চিম তীরে শরণার্থী শিবির মসজিদে ইজরায়েলি হামলা : ২ জঙ্গি সদস্য নিহত

Anweshan Desk

Anweshan Desk

২২ অক্টোবর ২০২৩, ১১:২১ এএম


পশ্চিম তীরে শরণার্থী শিবির মসজিদে ইজরায়েলি হামলা : ২ জঙ্গি সদস্য নিহত

ইজরায়েলে ঢুকে ফিলিস্তিনের গাজার সশস্ত্র গোষ্ঠী  হামাসের গত ৭ অক্টোবরের প্রাণঘাতী হামলার প্রতিক্রিয়ায় গাজা উপত্যকায় গত দুই সপ্তাহ ধরে আকাশপথে হামলা চালিয়ে আসছে ইসরায়েল। এবার পশ্চিম তীরে জেনিনে শরণার্থী শিবিরের আল-আনসার মসজিদে বোমা হামলা চালায় ইজরায়েলি সামরিক বাহিনী। গাজা থেকে পৃথক জায়গা ফিলিস্তিনের পশ্চিম তীর। এর পুরোটি ইজরায়েলের দখলে। সেখানে এক শরণার্থী শিবিরে ১৪ হাজারের বেশি ফিলিস্তিনি বসবাস করে। এতে এক ২জন নিহত ও বেশকয়েকজন আহত হয়েছেন।

ইজরায়েলি সামরিক বাহিনী এক বিবৃতিতে দাবি করেছে, ‘সম্ভাব্য সন্ত্রাসী হামলা’ ঠেকিয়ে দিতে মসজিদে হামলা চালানো হয়েছে।

তারা জানায়, আল-আনসার মসজিদে হামলায় হামাস ও ইসলামিক জিহাদের কয়েকজন ‘সন্ত্রাসী’ নিহত হন, যারা হামলা পরিকল্পনার জন্য কমান্ড সেন্টার হিসেবে মসজিদটি ব্যবহার করে আসছিলেন।

দেশটির সামরিক কর্মকর্তারা জানান, যারা নিহত হয়েছেন, তারা ‘আসন্ন’ একটি হামলার পরিকল্পনা করছিলেন। সাম্প্রতিক মাসগুলোতে ইজরায়েলি বাহিনীকে লক্ষ্য করে হামলাতেও তারা জড়িত ছিলেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ফুটেজে দেখা যায়, হামলায় মসজিদের বাইরের অংশে ব্যাপক ক্ষতি হয়। হামলার পরপরই ঘটনাস্থলে ছুটে যান চিকিৎসকরা।

হামলায় নিহতের ব্যাপারে ভিন্ন ভিন্ন বক্তব্য পাওয়া যায়। তবে, ফিলিস্তিনের চিকিৎসকরা বার্তা সংস্থা রয়টার্সকে জানান, হামলায় দুজন নিহত ও কয়েকজন আহত হয়েছেন।


Link copied