আফগানিস্তানে ফের ভূমিকম্প : নিহত ১, আহত ১২০

Anweshan Desk

Anweshan Desk

১২ অক্টোবর ২০২৩, ০৯:৩৫ এএম


আফগানিস্তানে ফের ভূমিকম্প : নিহত ১, আহত ১২০

আফগানিস্তানে একটি ভূমিকম্পের রেশ না কাটতেই ফের আরেকটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। বুধবার স্থানীয় সময় ভোর ৫টা ১০ মিনিটে দেশটির পশ্চিমাঞ্চলে এ ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৩। এতে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও বিস্তারিত জানা যায় নি।

তবে, আফগান তালেবান সরকারের জাতীয় দুর্যোগ মন্ত্রণালয়ের মুখপাত্র জনান সায়িক এপি নিউজকে বলেন, বুধবারের ভূমিকম্পে অন্তত একজন নিহত এবং প্রায় ১২০ জন আহত হয়েছে। নিহতের সংখ্যা বাড়তে পারে বলেও তিনি জানান।

ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল হেরাত শহরের ২৯ কিলোমিটার উত্তরে এবং ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। এর ১০ মিনিট পর একই এলাকায় ৫ মাত্রার একটি আফটার শক আঘাত হানে। 

এর আগে গত শনিবার দেশটির একই এলাকায় ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। শনিবারের ভূমিকম্পের পর আরও কয়েকটি শক্তিশালী ভূমিকম্প-পরবর্তী কম্পন (আফটার শক) হয়েছিল। ভূমিকম্পে মৃত মানুষের সংখ্যা আড়াই হাজার ছাড়িয়েছে।

আফগানিস্তানের বর্তমান শাসক তালেবান জানিয়েছে, শনিবারের ভূমিকম্পে হেরাতের ২০টি গ্রামে ১ হাজার ৯৮৩টি বাড়ি ভেঙে পড়েছে। ভূমিকম্পের পর ৩৫টি জাতীয় ও বিদেশি প্রতিনিধি দল ধ্বংসাবশেষে তল্লাশি চালাচ্ছে। এ ছাড়া মানবিক সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে অনেকে। ক্ষতিগ্রস্তদের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ত্রাণ পাঠাতে শুরু করেছে। আহতদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় ওষুধ হেরাতের হাসপাতালে পাঠাচ্ছে ডব্লিউএইচও। 


Link copied