ইজরায়েলের সঙ্গে লেবাননের হিজবুল্লাহর গোলাগুলি : ৪ হিজবুল্লাহ সদস্য নিহত

Anweshan Desk

Anweshan Desk

১০ অক্টোবর ২০২৩, ০৯:২৭ এএম


ইজরায়েলের সঙ্গে  লেবাননের হিজবুল্লাহর  গোলাগুলি : ৪ হিজবুল্লাহ সদস্য  নিহত

হামাসের সঙ্গে ইজরায়েলের সৈন্যদের সংঘর্ষের মধ্যেই লেবাননের শিয়া কট্টরপন্থী হিজবুল্লাহর সদস্যরা হামলার উদ্দেশ্যে ইজরায়েলে অনুপ্রবেশের চেষ্টা করলে সীমান্তে ইজরায়েলি সৈন্যদের সাথে সংঘর্ষ বাধে। এতে উভয়পক্ষের মধ্যে ব্যাপক গোলাগুলি হয়। গোলাগুলিতে চার হিজবুল্লাহ সদস্য নিহত হয়েছে বলে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরার খবরে জানা যায়।

হিজবুল্লাহর দাবি, তাদের যোদ্ধারা উত্তর ইজরায়েলের বিরানিত ও আভিভিমে ইজরায়েলের সৈন্যদের ব্যারাকে মিসাইল ও মর্টার হামলা চালিয়েছে।

লেবানন ও ইসরায়েলের মধ্যে বিরোধপূর্ণ সীমান্ত অঞ্চলে একাধিক বিস্ফোরণ ঘটেছে। সোমবার ইজরায়েলি সেনাবাহিনীর বিমান হামলার সতর্ক সংকেতের সময় এসব বিস্ফোরণ ঘটে। লেবাননের একাধিক সম্প্রচারমাধ্যমের প্রচারিত ফুটেজে দেখা গেছে, ইজরায়েলি হেলিকপ্টার সীমান্ত অঞ্চলটিতে উড়ছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

লেবাননের ন্যাশনাল নিউজ এজেন্সি জানিয়েছে, একটি ফাঁকা বাড়িতে অভিযান চালিয়েছে ইসরায়েল সৈন্যরা। সীমান্তের ওই অংশে জনবসতি নেই। এরপরই মূলত প্রতিক্রিয়া দেখায় হিজবুল্লাহ।

শনিবার থেকে সংঘর্ষে জড়িয়ে পড়েছে ফিলিস্তিন ও ইসরায়েল। ওই দিন সকালে অবরুদ্ধ গাজা থেকে ইসরায়েলে প্রবেশ করে হামলা চালায় কয়েক শ’ হামাস যোদ্ধা। পাশাপাশি ইসরায়েলে রকেট হামলা চালায় তারা। এর জবাবে গাজায় বিমান হামলা শুরু করেছে ইসরায়েলি সেনাবাহিনী, জারি করা হয়েছে সর্বাত্মক অবরোধ। এখন পর্যন্ত ফিলিস্তিনে ১৪ শতাধিক নিহতের খবর পাওয়া গেছে। হামাস অন্তত ১০০ জনকে বন্দি করে গাজায় নিয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে।


Link copied