বেঙ্গালুরে ব্লগার অনন্ত বিজয় হত্যা মামলার পলাতক আসামি গ্রেফতার

Anweshan Desk

আন্তর্জাতিক ডেস্ক

০৬ জুলাই ২০২২, ১৩:৩৯ পিএম


বেঙ্গালুরে ব্লগার অনন্ত বিজয় হত্যা মামলার পলাতক আসামি গ্রেফতার

বিজ্ঞান লেখক ও ব্লগার অনন্ত বিজয় দাশ হত্যার সাথে জড়িত মৃত্যুদণ্ড প্রাপ্ত ফয়সাল আহমদকে বেঙ্গালুরু থেকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশের বিশেষ দল। খবর আনন্দ বাজার পত্রিকার। গ্রেফতার জঙ্গি ফয়সাল আহমদের বাড়ি সিলেটের কানাইঘাট উপজেলার খালপাড় তালবাড়ি এলাকায়। 

 

কলকাতা পুলিশের বরাত দিয়ে পত্রিকাটি জানিয়েছে, চলতি বছর  জুন মাসের শুরুতে বাংলাদেশের গোয়েন্দারা জানতে পারেন যে, অনন্ত বিজয় দাশের খুনী এবং সন্ত্রাসবাদী আল-কায়দার ছায়া সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমে (এবিটি)-র জঙ্গি ফয়সাল ভারতে লুকিয়ে আছে। কলকাতা পুলিশকে তার মোবাইল নাম্বার দেওয়া হয়। এরপর এসটিএফের সহায়তায় মোবাইল ট্র্যাক করে বেঙ্গালুরুতে ফয়সালকে পায় পুলিশ। ১ জুলাই বোম্মনাহাল্লি থেকে তাকে গ্রেফতার করা হয়। ৩ জুলাই কলকাতায় আনা হয়েছে তাকে।

কলকাতা পুলিশের জেরায় জঙ্গি ফয়সাল জানিয়েছে, তারই নেতৃত্বে আল-কায়দার অসম মডিউল নিজেদের ঘাঁটি মজবুত করেছে বরাক উপত্যকায়। হত্যাকাণ্ডের সময়ে ফয়সাল ছিল ডাক্তারির ছাত্র। জড়িয়ে পড়েছিল আল-কায়দার ছায়া সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমে (এবিটি)-র সঙ্গে। বিভিন্ন মাদ্রাসায় পড়ানোর আড়ালে জেহাদি মতাদর্শ ছড়িয়েছে ফয়সাল। 

ফয়সালের কাছে যে পাসপোর্ট মিলেছে, সেখানে রয়েছে কাছাড়-ঘেঁষা মিজোরামের ঠিকানা। ড্রাইভিং লাইসেন্স জোগাড় করে বেঙ্গালুরু থেকে। ভোটার কার্ড শিলচরের। সেখানে তার পরিচয় শাহিদ মজুমদার। পুলিশ জানায়, জেহাদি কার্যকলাপের অভিযোগ স্বীকার করে ফয়সাল জানিয়েছে, ২০১৫ সালেই সে শিলচরে পালিয়ে এসেছিল। 

 বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে পত্রিকাটি জানিয়েছে, খুনী  ফয়সালকে বাংলাদেশ পুলিশের হাতে তুলে দেওয়া হবে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন দাবি করেছেন, এবিটি এখন সে দেশে অতীত। কিন্তু অসমে এবিটি সক্রিয় হয়ে ওঠায় চিন্তায় ভারতীয় পুলিশ।

২০১৫ সালের ১২ মে সিলেট নগরের সুবিদবাজারে চাপাতি দিয়ে কুপিয়ে হত্যা করা হয় বিজ্ঞানলেখক ও  ব্লগার অনন্ত বিজয় দাশ (৩২)-কে।  পেশায় ব্যাঙ্কার অনন্ত ‘যুক্তি’ নামে একটি পত্রিকার সম্পাদক ছিলেন। তিনি বাংলাদেশের জনপ্রিয় ব্লগিং প্লাটফর্ম মুক্তমনায় নিয়মিত লেখালেখির পাশাপাশি, এই ব্লগ সাইটের সম্পাদনা পরিষদের সাথেও জড়িত ছিলেন। এ ছাড়া বিজ্ঞান ও যুক্তিবাদী কাউন্সিলের সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন তিনি।

উল্লেখ্য, চলতি বছরের ৩০ মার্চ অনন্ত বিজয় দাশ (৩২) হত্যা মামলার রায় ঘোষণা করে সিলেটের সন্ত্রাস বিরোধী ট্রাইব্যুনালের বিচারক নুরুল আমীন বিপ্লব। মামলার রায়ে গ্রেফতার  ফয়সাল আহমদ (২৭)সহ চারজনকে মৃত্যুদণ্ড দেয় আদালত। মৃত্যুদণ্ড প্রাপ্ত বাকী দুই আসামী এখনও পলাতক রয়েছে। 


Link copied