আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প : নিহত প্রায় ২০০

Anweshan Desk

Anweshan Desk

০৮ অক্টোবর ২০২৩, ০৯:৩২ এএম


আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প : নিহত প্রায় ২০০

পশ্চিম আফগানিস্তানে শক্তিশালী আফটারশকের পর ছয় দশমিক তিন মাত্রার একটি ভয়াবহ  ভূমিকম্পে প্রায় ২০০ লোক নিহত হয়েছে। স্থানীয় কর্মকর্তারা বলেছেন, জাতিসংঘ সতর্ক করেছে যে অনুসন্ধান ও উদ্ধার অভিযান অব্যাহত থাকায় মৃতের সংখ্যা বাড়তে পারে। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তার বরাতে এ তথ্য জানিয়েছে রয়টার্স। 

ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে, উত্তর আফগানিস্তানের হেরাত শহরের উত্তর-পশ্চিমে ৩৫ কিলোমিটার (২০ মাইল) দূরে এ ভূমিকম্প আঘাত হানে। আফগানিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র মোল্লা জান সায়েক বলেছেন, হেরাত প্রদেশের জিন্দা জান জেলার প্রাথমিক রিপোর্টের ভিত্তিতে হতাহতের এ সংখ্যা জানা গেছে।

তিনি জানান, ফারাহ এবং বাদঘিস প্রদেশেও ভূমিকম্প হয়েছে। সেখানে ঘরবাড়ির ব্যাপক ক্ষতির খবর পাওয়া গেছে। এখন পর্যন্ত ১৮০ জন নিহতের খবর পাওয়া গেছে।

হেরাত প্রদেশের আঞ্চলিক হাসপাতালের প্রধান জানান, কমপক্ষে ১৮০ জন নিহত এবং প্রায় ৬০০ জন আহত হয়েছে, যা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল। অনুসন্ধান ও উদ্ধার অভিযান অব্যাহত থাকায় হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আফগান রেড ক্রিসেন্টের মুখপাত্র এরফানুল্লাহ শারাফজোই বলেছেন, জরুরি দল এবং স্বেচ্ছাসেবকরা হেরাত যেতে এবং ক্ষতিগ্রস্তদের সাহায্য করার কাজে নিয়োজিত আছে। 

একাধিক কম্পন হেরাতে আতঙ্কের সৃষ্টি করেছিল, বাসিন্দা নাসিমা জানিয়েছেন।হেরাতে বাসিন্দা নাসিমা জানান, একাধিকবার কম্পন হয়েছে। লোকেরা তাদের বাড়ি ছেড়ে চলে গেছে। আমরা সবাই রাস্তায় রয়েছি।

এদিকে দেশটির সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, প্রাথমিক ভূমিকম্পের পর অন্তত তিনটি শক্তিশালী কম্পন অনুভূত হয়।ভূমিকম্পে বেশ কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ধ্বংসস্তূপের নিচে লোকজন আটকা পড়ে আছে। গত বছরের জুনে পাকতিকা প্রদেশে একটি পাঁচ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ওই ভূমিকম্পে এক হাজারের বেশি মানুষ মারা যান, গৃহহীন হয়ে পড়েন বহু মানুষ। 


Link copied