শান্তিতে নোবেল পেলেন ইরানের কারাবন্দী অধিকারকর্মী নার্গেস মোহাম্মদী

Anweshan Desk

Forhad Hossain Fahad

০৬ অক্টোবর ২০২৩, ১৮:৩৬ পিএম


শান্তিতে নোবেল পেলেন ইরানের কারাবন্দী অধিকারকর্মী নার্গেস মোহাম্মদী

ছবি : নার্গেস মোহাম্মদী

নারীর অধিকার এবং মতপ্রকাশের স্বাধীনতার জন্য সংগ্রাম করে আসা ইরানের কারাবন্দি মানবাধিকার কর্মী নার্গেস মোহাম্মদী এ বছর শান্তিতে নোবেল পুরস্কার পাচ্ছেন। আজ শুক্রবার অসলোর নরওয়েজিয়ান নোবেল কমিটি ২০২৩ সালের শান্তিতে নোবেল পুরস্কার জয়ী হিসেবে তার নাম ঘোষণা করে।

নার্গেস মোহাম্মদী একাধারে একজন মানবাধিকার কর্মী, বিজ্ঞানী এবং ডিফেন্ডারস অফ হিউম্যান রাইটস সেন্টার (DHRC) এর উপ-পরিচালক ও মুখপাত্র।

নরওয়ের নোবেল ইন্সটিটিউট শুক্রবার অসলোতে এক সংবাদ সম্মেলনে ১০৪তম নোবেল শান্তি পুরস্কারের জন্য নার্গেস মোহাম্মদীর নাম ঘোষণা করে। নোবেল কমিটি বলেন, মতপ্রকাশের স্বাধীনতা, নারী অধিকার এবং মানবাধিকারের দাবিতে দীর্ঘ সময় ধরে সাহসী সংগ্রাম চালিয়ে যাচ্ছেন নার্গেস মোহাম্মদী। সেজন্য তাকে কঠিন মূল্য দিতে হয়েছে। ইরানে নিপীড়িত নারীদের জন্য নার্গিস মোহাম্মদীর সংগ্রাম এবং সবার মানবাধিকার ও স্বাধীনতার জন্য তার লড়াইয়ের স্বীকৃতিস্বরূপ এ পুরস্কারের জন্য তাকে মনোনীত করা হয়েছে।

মতপ্রকাশের স্বাধীনতা এবং মানবাধিকারের দাবিতে যে সাহসী সংগ্রাম তিনি চালিয়ে যাচ্ছেন, সেজন্য তাকে চরম মূল্য দিতে হয়েছে। ইরান সরকার তাকে এ পর্যন্ত ১৩ বার গ্রেপ্তার করেছে। পাঁচবার তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে। সব মিলিয়ে ৩১ বছরের জেল দেওয়া হয়েছে এই নারী মানবাধিকারকর্মীকে। শরিয়া আইনে ১৫৪টি বেত্রাঘাতের মত শাস্তিও পেতে হয়েছে তাকে।

গতবছর যুদ্ধাপরাধ, মানবাধিকার লঙ্ঘন এবং ক্ষমতার অপব্যবহারের তথ্য-প্রমাণ তুলে ধরতে অসাধারণ ভূমিকা রাখায় শান্তিতে নোবেল দেওয়া হয়েছিল বেলারুশের কারাবন্দি অধিকারকর্মী আলেস বিয়ালিয়াৎস্কিকে। সেবার তার সঙ্গে যৌথভাবে নোবেল পায় ইউক্রেইনের সেন্টার ফর সিভিল লিবার্টিস এবং রাশিয়ার বন্ধ করে দেওয়া মানবাধিকার সংগঠন মেমোরিয়াল।


Link copied