পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলা : নিহত বেড়ে ৪৪

Anweshan Desk

Anweshan Desk

৩১ জুলাই ২০২৩, ১২:১২ পিএম


পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলা : নিহত বেড়ে ৪৪

পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ার খার জেলায় আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪৪ জনে দাঁড়িয়েছে। আহত কমপক্ষে দুই শতাধিক। তবে কে বা কারা এই হামলা চালিয়েছে তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।

গতকাল রোববার বিকেলে খাইবার পাখতুনখোয়ার বাজুয়ার বিভাগে জমিয়ত উলামা ইসলাম-ফজলের (জেইউই-এফ) একটি রাজনৈতিক সমাবেশে এ বোমা হামলা হয়। পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, জেইউআই-এফ নেতার বক্তব্যের সময় এই হামলা চালানো হয়। হামলায় ওই দলের একজন নেতা মারা গেছেন বলে নিশ্চিত করেছেন তত্ত্বাবধায়ক তথ্যমন্ত্রী ফিরোজ জামাল শাহ কাকাখেল। এ ছাড়া প্রদেশটির স্বাস্থ্যমন্ত্রী রিয়াজ হতাহতের সংখ্যা নিশ্চিত করেছেন।

খাইবার পাখতুনখোয়া প্রদেশের স্বাস্থ্যমন্ত্রী রিয়াজ আনোয়ার এএফপিকে বলেছেন, বিস্ফোরণের এখন পর্যন্ত ৪৪ জন নিহত হয়েছে। এছাড়া ১২৩ জন আহত হয়েছে, যার মধ্যে ১৭ জনের অবস্থা গুরুতর।

হতাহতদের হেলিকপ্টারেও নিয়ে যাওয়া হচ্ছে 

তিনি জানান, এটি একটি আত্মঘাতী হামলা ছিল। হামলাকারী সম্মেলনের মূল মঞ্চের কাছাকাছি বোমার বিস্ফোরণ ঘটায়।

বর্তমানে পুলিশ এলাকাটি ঘিরে রেখেছে। জড়িতদের গ্রেপ্তারে অভিযান চলছে। সতর্ক অবস্থানে রয়েছে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

কর্তৃপক্ষ বলছে, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। আহতদের উদ্ধারে অভিযান চলছে। অ্যাম্বুলেন্সে করে তাদের হাসপাতালে নেয়া হচ্ছে।

বাজাউর জেলা স্বাস্থ্য কর্মকর্তা ড. ফয়সাল কামাল বলেছেন, বাজাউর জেলা সদর হাসপাতালে ১৫০ জনেরও বেশি আহত ব্যক্তিকে আনা হয়েছে।

বাজাউর ও পার্শ্ববর্তী এলাকার হাসপাতালগুলোতে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে বলে জানিয়েছেন প্রদেশটির ভারপ্রাপ্ত তথ্যমন্ত্রী ফিরোজ শাহ।

তিনি জিও নিউজকে বলেন, আমরা হেলিকপ্টারে করে গুরুতর আহতদের পেশোয়ার এবং অন্যান্য হাসপাতালে নিয়ে যাওয়ার চেষ্টা করছি।

এদিকে জেইউআই-এফ প্রধান মাওলানা ফজলুর রহমান এ ঘটনার তদন্তের জন্য দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এবং প্রদেশের ভারপ্রাপ্ত মুখ্যমন্ত্রী আজম খানের কাছে দাবি জানিয়েছেন।

পাশপাশি হাসপাতালে গিয়ে আহতদের রক্ত দিতে দলের নেতাকর্মীদের প্রতি আহবান জানান তিনি।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, বিস্ফোরণে জেইউআই-এফ নেতা মাওলানা জিয়াউল্লাহ নিহত হয়েছেন।

নিহত জেইউআই-এফ নেতা মাওলানা জিয়াউল্লাহ

বাজাউর জেলা পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, তদন্ত চলছে, তবে এখনও বিস্ফোরণের কারণ নিশ্চিত করা যায়নি। 


Link copied