জার্মান শান্তি পুরস্কার পেলেন সালমান রুশদি

Anweshan Desk

Anweshan Desk

২০ জুন ২০২৩, ১৮:৪৫ পিএম


জার্মান শান্তি পুরস্কার পেলেন সালমান রুশদি

সম্মানজনক জার্মান শান্তি পুরস্কার পেলেন প্রখ্যাত লেখক সালমান রুশদি। সাহিত্যকর্ম ও জীবনের হুমকি উপেক্ষা করে লেখালেখি চালিয়ে যাওয়ার দৃঢ় সংকল্পের জন্য তাঁকে মর্যাদাপূর্ণ এ পুরস্কার দেওয়া হয়েছে। গতকাল সোমবার রুশদির ৭৬তম জন্মদিনে পুরস্কার ঘোষণা করা হয়। জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

 

জার্মান বুক ট্রেডের পিস প্রাইজ কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, আগামী ২২ অক্টোবর ফ্রাঙ্কফুর্টে পুরস্কারটি গ্রহণ করবেন লেখক। পুরস্কারের ট্রাস্টি বোর্ড জানায়, ‘১৯৮১ সালে সালমান রুশদির মাস্টারপিস 'মিডনাইটস চিলড্রেন' প্রকাশিত হওয়ার মুহূর্ত থেকে তাঁর অভিবাসন ও বৈশ্বিক রাজনীতির ব্যাখ্যা আমাদের বিস্মিত করেছে।’ এ ছাড়া ট্রাস্টি বোর্ডের বিবৃতিতে রুশদিকে ‘চিন্তা ও মত প্রকাশের স্বাধীনতার একাগ্র কান্ডারি’ হিসাবে বর্ণনা করেছে।

 

উল্লেখ্য, গত বছর আগস্টে নিউইয়র্কে এক অনুষ্ঠানে হামলার শিকার হন ব্রিটিশ-আমেরিকান এই লেখক। হামলায় সালমান রুশদির একটি চোখ নষ্ট হয়ে যায়। এ ছাড়া একটি হাতও কার্যত অব্যবহার্য হয়ে পড়ে।

 

খ্যাতিমান এই লেখকের জন্ম ১৯৪৭ সালে ভারতের মুম্বাইয়ে। ১৯৭৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত তিনি ১৪টি উপন্যাস লিখেছেন। রুশদি তাঁর দ্বিতীয় উপন্যাস ‘মিডনাইটস চিলড্রেন’-এর জন্য ১৯৮১ বিশ্বসাহিত্যের মর্যাদাপূর্ণ বুকার পুরস্কার অর্জন করেন। সালমান রুশদিকে তাঁর লেখার জন্য ইরানি নেতৃবৃন্দ হত্যার ঘোষণা দেয় ১৯৮৯ সালে। এরপর দীর্ঘ ৯ বছর আত্মগোপনে ছিলেন বিশ্বখ্যাত এই লেখক। অবশ্য ইরান পরে এই ঘোষণা তুলে নেয়।


Link copied