ইরানকে দখল করে নেয়ার হুমকি তালেবানের

Anweshan Desk

Anweshan Desk

০১ জুন ২০২৩, ১৩:৩৮ পিএম


ইরানকে দখল করে নেয়ার হুমকি তালেবানের

জলসীমা নিয়ে সংঘর্ষের জেরে শিগগিরই ইরান দখল করে নেওয়ার হুমকি দিয়েছে তালেবান। রোববার (২৮ মে) এক ভিডিও বার্তায় এ হুমকি দেন সংগঠনটির শীর্ষ নেতা আব্দুল হামিদ খোরাসানি ওরফে নাসের বদরি। ওইদিন ইরান-আফগানিস্তান সীমান্তে তালেবান ও ইরানি বাহিনীর মধ্যকার সংঘর্ষে তিনজন নিহত হওয়ার পর এ হুমকি দেয় তালেবান। 

ইরান ইন্টারন্যাশনাল এবং আল জাজিরা থেকে এ তথ্য জানা যায়। 

রোববার প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায়, আব্দুলহামিদ খোরাসানি ওরফে নাসের বদরি বলছেন, তালেবানরা যে শক্তি ও অনুপ্রেরণা নিয়ে সঙ্গে মার্কিন বাহিনীর সঙ্গে লড়াই করেছে তারচেয়েও বেশি শক্তি নিয়ে লড়াই করবে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর সঙ্গে। শীর্ষ নেতারা সবুজ সংকেত দিলেই তালেবান যোদ্ধারা শিগগিরই ইরান দখল করে নেবে।

ছবি : বিতর্কিত জলসীমা

তালেবানের প্রকাশ করা অপর একটি ভিডিওতে দেখা যায়, ইরানের বর্তমান প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে ব্যাঙ্গ করা হচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিওটি এরই মধ্যে ভাইরাল হয়েছে। ভিডিওতে আরও দেখা যায়, হলুদ রঙের একটি বড় পাত্রে পানি ভরছেন এক তালেবান ও ব্যাঙ্গাত্মক সুরে বলছেন, জনাব রাইসি, এই যে পানির পাত্র। এটি নিয়ে যান, তাও আমাদের আক্রমণ করবেন না। আমরা খুব ভয় পেয়েছি! এর আগে, রোববার ইরান-আফগানিস্তান সীমান্ত এলাকায় ইরানি সীমান্তরক্ষী বাহিনী ও তালেবান যোদ্ধাদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।

এদিকে ইরান অভিযোগ করেছে, আফগানিস্তানের তালেবান শাসকরা হেলমান্দ নদীর পানিপ্রবাহ সীমিত করে ১৯৭৩ সালের পানিচুক্তি লঙ্ঘন করছে। শুষ্ক মৌসুমে এ নদীর পানি ব্যবহার করে ইরানের উত্তরাঞ্চলে চাষাবাদ করা হলেও তালেবানের পদক্ষেপের কারণে তা কঠিন হয়ে পড়েছে। তবে ইরানের এ অভিযোগ অস্বীকার করেছে তালেবান। 


Link copied