'মঙ্গল শোভাযাত্রা' বন্ধে আইনি নোটিশ

Anweshan Desk

Anweshan Desk

০৯ এপ্রিল ২০২৩, ১৯:৫০ পিএম


'মঙ্গল শোভাযাত্রা' বন্ধে আইনি নোটিশ

পহেলা বৈশাখে ‘মঙ্গল শোভাযাত্রা’ বন্ধে আইনি নোটিশ পাঠানো হয়েছে। ধর্মানুভূতিতে আঘাতের অভিযোগ তুলে রোববার এ আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাহমুদুল হাসান।

রেজিস্ট্রি ডাকযোগে উক্ত আইনি নোটিশ সংস্কৃতি মন্ত্রণালয়, ধর্ম মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ঢাকার জেলা প্রশাসক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন বরাবরে পাঠানো হয়েছে।

নোটিশ পাওয়ার পর অবিলম্বে এই মঙ্গল শোভাযাত্রা বন্ধে ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে। অন্যথায় এই বিষয়ে ব্যবস্থা নিতে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

নোটিশে বলা হয়েছে, ‘পহেলা বৈশাখ’ বাঙালি সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। হাজার বছর ধরে, বিভিন্ন ধর্মের বাঙালি জনগণ একে অপরের ধর্মকে সম্মান করে এই পহেলা বৈশাখ উদযাপন করে আসছে। কিন্তু দুঃখের বিষয়, ‘মঙ্গল শোভাযাত্রা’ নামে একটি কৃত্রিম কার্যকলাপ এই সংস্কৃতির মধ্যে ঢুকিয়ে দেওয়া হয়েছে। মূলত, মঙ্গল শোভাযাত্রার সঙ্গে পহেলা বৈশাখের কোনো সম্পর্ক নেই।

নোটিশে আরও বলা হয়েছে, মঙ্গল শব্দটি ধর্মীয় শব্দ। সকল ধর্মের মানুষ তার সৃষ্টি কর্তার কাছে মঙ্গল প্রার্থনা করে থাকেন। মঙ্গল শোভাযাত্রায় বিভিন্ন ধরনের দৈত্য আকৃতির পাখি, মাছ ও বিভিন্ন প্রাণির ভাষ্কর্য প্রদর্শনের মাধ্যমে মুসলিম জনগণের ধর্মীয় অনুভূতিতে আঘাত করা হচ্ছে। এটি বাংলাদেশ সংবিধানের ২ (ক) অনুচ্ছেদের সরাসরি লঙ্ঘন। শুধু তাই না, ধর্মীয় বিশ্বাসে আঘাতের পাশাপাশি ইসলাম ধর্মকে অপমান করা হচ্ছে, যা দণ্ডবিধির ২৯৫ (ক) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

এ বিষয়ে আইনজীবী মো. মাহমুদুল হাসান বলেন, আর কয়েকদিন পরেই পহেলা বৈশাখ। এবারও মঙ্গল শোভাযাত্রা করার আয়োজন চলছে। তাই এ আয়োজন বন্ধে ব্যবস্থা নিতে নোটিশটি পাঠিয়েছি। 


Link copied