সিরাজগঞ্জে বাউলদের সাংস্কৃতিক অনুষ্ঠানে হামলা : আহত ৯

Anweshan Desk

Anweshan Desk

১১ মার্চ ২০২৩, ১০:১৫ এএম


সিরাজগঞ্জে বাউলদের সাংস্কৃতিক অনুষ্ঠানে হামলা : আহত ৯

সিরাজগঞ্জ শহরের বাজার স্টেশন এলাকায় বাউল শিল্পীগোষ্ঠীর একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে উচ্চস্বরে মাইক বাজানোর অভিযোগ তুলে স্থানীয় একটি মসজিদের মুসল্লিরা এ হামলা চালায়। এতে কমপক্ষে ৯ জন আহত হয়েছেন। এ সময় প্রায় ৫০টি চেয়ার, কি-বোর্ড, প্যাড ও হারমোনিয়াম ভাঙচুর করা হয়েছে।

শুক্রবার (১০ মার্চ) রাত ৮টার দিকে এ হামলার ঘটনা ঘটে বলে নিশ্চিত করেছেন সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হুমায়ুন কবির।

প্রত্যক্ষদর্শীরা জানান, সিরাজগঞ্জ বাউল শিল্পীগোষ্ঠীর ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দু’দিনব্যাপী সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হয়। প্রথম দিনে আলোচনা সভা শেষে অনুষ্ঠান শুরু হয়। এর কয়েক মিনিট পর নামাজের সময় উচ্চস্বরে গানবাজনা করার অভিযোগ তুলে হামলার ঘটনা ঘটে। এ সময় ভাঙচুর ও শিল্পীদের মারধর করা হয়।

বাউল শিল্পীরা বলেন, অনুষ্ঠানে উচ্চস্বরে মাইক বাজানোর অভিযোগ তুলে স্থানীয় একটি মসজিদের মুসল্লিরা এ হামলা চালায়।

সিরাজগঞ্জ বাউল শিল্পী গোষ্ঠীর সভাপতি সঞ্জীব কুমার সরকার জানান, তাদের সংগঠনের ১৮তম বর্ষপূর্তি উপলক্ষে শুক্রবার বিকেলে সদর উপেজেলার আব্দুর রউফ মুক্তমঞ্চে দুই দিনব্যাপী অনুষ্ঠান শুরু হয়। সন্ধ্যায় ছিল আলোচনা অনুষ্ঠান। আলোচনা অনুষ্ঠান শেষে রাত ৮টার পর শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

তিনি বলেন, “সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হলে রাত সাড়ে ৮টার দিকে একদল লোক হঠাৎ করে অনুষ্ঠানস্থলে এসে হামলা চালায়। এ সময় তারা অনুষ্ঠানস্থলে রাখা চেয়ার ও গানের সরঞ্জামসহ বিভিন্ন আসবাবপত্র ভাঙচুর করে এবং শিল্পীদের মারধর করে।”

এ বিষয়ে সিরাজগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. হুমায়ুন কবির বলেন, 'উচ্চস্বরে মাইক বাজানোকে কেন্দ্র করে এ ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। পুলিশ ঘটনার তদন্ত করছে। এ ঘটনায় এখন পর্যন্ত কোনো মামলা হয়নি।'


Link copied