আফগান সীমান্ত ক্রসিংয়ে তালেবানের গুলিতে নিহত ৬ পাকিস্তানি

Anweshan Desk

Anweshan Desk

১২ ডিসেম্বর ২০২২, ১১:১৯ এএম


আফগান সীমান্ত ক্রসিংয়ে তালেবানের গুলিতে নিহত ৬ পাকিস্তানি

ছবি : এএফপি

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের চামান শহরের কাছের সীমান্ত ক্রসিংয়ে গতকাল গুলির ঘটনা গুলি চালিয়েছে আফগান তালেবান বাহিনী। গতকাল রোববারের এ ঘটনায় পাকিস্তানের ৬ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১৭ জন। পাকিস্তানের সামরিক বাহিনী এ তথ্য জানিয়েছে। খবর এএফপির।

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের চামান শহরের কাছের সীমান্ত ক্রসিংয়ে এ গুলির ঘটনা ঘটে। একে বিনা উসকানি ও নির্বিচারে গুলি বলে বর্ণনা করেছে পাকিস্তানের সামরিক বাহিনী।

পাকিস্তান সেনাবাহিনীর পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, আগ্রাসনের বিরুদ্ধে পাকিস্তানি সীমান্ত সেনারা উপযুক্ত জবাব দিয়েছেন। তবে এ জবাব দিতে গিয়ে তাঁরা নিরীহ বেসামরিক ব্যক্তিদের লক্ষ্যবস্তু করেননি।

‘উপযুক্ত জবাবের’ কোনো ব্যাখ্যা পাকিস্তান সেনাবাহিনী দেয়নি। আফগান পক্ষের ক্ষয়ক্ষতির কোনো বিবরণও তারা দেয়নি।

পাকিস্তানের পক্ষ থেকে বলা হয়েছে, পরিস্থিতি কতটা গুরুতর, তা তুলে ধরতে তারা কাবুলের কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছে। ভবিষ্যতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি এড়াতে তারা কঠোর পদক্ষেপের দাবি জানিয়েছে।

এদিকে, আফগানিস্তানের কান্দাহারের গভর্নরের মুখপাত্র আতাউল্লাহ জায়েদ রয়টার্সের বরাত দিয়ে এই সংঘর্ষের জন্য দৃশ্যত সীমান্তে আফগাস্তিানের অংশে নতুন চেকপোস্ট নির্মাণ নিয়ে পাকিস্তান ও তালেবান বাহিনীর মধ্যকার বিরোধকে দায়ী করেছেন।

কান্দাহার পুলিশের মুখপাত্র হাফিজ সাইদ বলেন, সংঘর্ষে এক আফগান সৈন্য নিহত এবং তিন বেসামরিক লোকসহ অন্য ১০ জন আহত হয়েছে।

দুই দেশের মধ্যে সাম্প্রতিক সময়ে বেশ কয়েকবার প্রাণঘাতী হামলা হয়েছে। চমন হলো দুই দেশের মধ্যকার প্রধান সীমান্ত বাণিজ্য ক্রসিং।

ব্যস্ত সীমান্ত ক্রসিংটি বাণিজ্য ও ট্রানজিটের কাজে ব্যবহৃত হয়। এই সীমান্ত ক্রসিং দিয়ে প্রতিদিন হাজারো মানুষ পারাপার হয়। গত মাসে এক বন্দুকধারী চামান সীমান্ত ক্রসিংয়ে এক পাকিস্তানি নিরাপত্তারক্ষীকে গুলি করে হত্যা করেন। সেই ঘটনার পর সীমান্ত ক্রসিংটি এক সপ্তাহের জন্য বন্ধ ছিল।

গত বছর আফগানিস্তানের ক্ষমতায় আসে তালেবান। তালেবান দ্বিতীয় দফায় ক্ষমতায় আসার পর থেকে দেশটির সঙ্গে প্রতিবেশীদের সীমান্ত উত্তেজনা বেড়ে গেছে।ইসলামাবাদ অভিযোগ করছে, সন্ত্রাসী গোষ্ঠীগুলো আফগান থেকে পাকিস্তানে হামলার পরিকল্পনা করছে। তবে তালেবান পাকিস্তানি সন্ত্রাসীদের আশ্রয় দেওয়ার কথা অস্বীকার করে আসছে।

১৫৫ বার পঠিত


Link copied