আশঙ্কাজনক অবস্থায় লাইফ সাপোর্টে রুশদি, এক চোখ হারানোর সম্ভাবনা

Anweshan Desk

আন্তর্জাতিক ডেস্ক

১৩ অগাস্ট ২০২২, ১২:১৩ পিএম


আশঙ্কাজনক অবস্থায় লাইফ সাপোর্টে রুশদি, এক চোখ হারানোর সম্ভাবনা

যুক্তরাষ্ট্রের পশ্চিম নিউইয়র্কে এক সেমিনারে অংশগ্রহণ করতে গিয়ে এক মুসলমান সন্ত্রাসীর ছুরিকাঘাতে গুরুতর আহত সালমান রুশদির অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন তাঁর  মুখপাত্র অ্যান্ড্রু ওয়াইলি।

 

১২ আগস্ট সকালে অঙ্গরাজ্যটির পশ্চিমাঞ্চলীয় শাটাকোয়া ইনস্টিটিউটের এক অনুষ্ঠান চলাকালে হঠাৎ করে হাদি মাতার (২৪) নামের এক মুসলমান সন্ত্রাসী বুকারজয়ী এই লেখককে ঘাড়ে ও  পেটে ছুরিকাঘাত করে হত্যার চেষ্টা চালায়। 

 রুশদীর মুখপাত্র এক বিবৃতির মাধ্যমে জানিয়েছেন, " ছুরি হামলায় গুরুতর আহত হওয়ার পর লেখকের খবর ভালো নয়। তার গলা ও পাকস্থলীয় ছুরিকাঘাত করা হয়েছে এবং তিনি চোখ হারাতে পারেন। এখন তিনি হাসপাতালের ভেন্টিলেশনে রয়েছেন ও কথা বলতে পারছেন না।"

তিনি আরো বলেন, "সালমান সম্ভবত চোখ হারাতে পারেন। তাঁর বাহুর নার্ভ এবং লিভার ছুরির আঘাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।"

 এর আগে নিউ ইয়র্ক স্টেট পুলিশ এই ঘটনার বিষয়ে একটি বিবৃতি প্রকাশ করে জানায়, ১২ আগস্ট স্থানীয় সময় সকাল এগারোটার দিকে এক সন্দেহভাজন দুর্বৃত্ত মঞ্চে উঠে এসে রুশদি এবং মঞ্চে উপবিষ্ট অন্য একজন আলোচককে ছুরি দিয়ে  আক্রমণ করে। হামলাকারীর ছুরিকাঘাতে রুশদির ঘাড়ে ক্ষত সৃষ্টি হয় এবং চিকিৎসার জন্য হেলিকপ্টারে করে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। 

রুশদিকে গলায় ও পাকস্থলী বরাবর ছুরিকাঘাত করা হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। অন্যদিকে মঞ্চে মিস্টার রুশদীর যিনি সাক্ষাৎকার নিচ্ছিলেন সেই হেনরি রিসেকে স্থানীয় একটি হাসপাতালে রাখা হয়েছে। তিনি মাথায় অল্প আঘাত পেয়েছেন।

এ ঘটনায় পুলিশ হাদি মাতার (২৪) নামের এক মুসলমান সন্ত্রাসীকে গ্রেফতার করেছে। সে নিউ জার্সির ফেয়ারভিউয়ের বাসিন্দা। সে একটি পাস কিনে অনুষ্ঠানস্থলে প্রবেশ করেছিল।

১৯৮৮ সালে প্রকাশিত স্যাটানিক ভার্সেস উপন্যাসের জন্য তিন দশকের বেশি সময় ধরে উগ্রপন্থী মুসলমানদের কাছ থেকে হত্যার হুমকি পেয়ে আসছিলেন লেখক রুশদি।

৩০০৩ বার পঠিত


Link copied