ইসলামের নবীকে নিয়ে কটুক্তি : সেই টিটো রায়ের ১০ বছরের কারাদণ্ড

Anweshan Desk

Anweshan Desk

২৩ মে ২০২৩, ২১:০২ পিএম


ইসলামের নবীকে নিয়ে কটুক্তি : সেই টিটো রায়ের ১০ বছরের কারাদণ্ড

রংপুরে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ইসলামের নবীকে নিয়ে কটুক্তির অভিযোগে অভিযুক্ত সেই টিটু রায়কে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তাকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয় এবং অনাদায়ে আরও ৫ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

আজ ২৩শে মে মঙ্গলবার  দুপুরে রংপুর সাইবার  ট্রাইব্যুনালের বিচারক ড. আব্দুল মজিদ এ আদেশ দেন। রায় ঘোষণার সময় অভিযুক্ত টিটু রায় আদালতে উপস্থিত ছিলেন। 

রংপুর সাইবার ট্রাইব্যুনালের পিপি রুহুল তালুকদার জানান, ২০১৭ সালের ২৮ অক্টোবর রংপুরের গঙ্গাচড়ার টিটো রায় নবী মুহাম্মদ সম্পর্কে অবমাননার বক্তব্য পোস্ট করেন তার ফেসবুক আইডিতে। ওই ঘটনায়  সেখানে হিন্দুপল্লিতে আগুন দেয়া ও লুটপাটের  ঘটনা ঘটে। ২০১৭ সালের ৬ নভেম্বর এ ঘটনায় পার্শ্ববর্তী গ্রামের রাজু মিয়া ডিজিটাল নিরাপত্তা আইনে টিটোকে আসামি করে মামলা করেন। মামলার পর পুলিশ টিটো রায়কে গ্রেফতার করে।

রায়ে সন্তোষ প্রকাশ করে সরকারি কৌঁসুলি অ্যাডভোকেট রুহুল আমিন তালুকদার বলেন, কোনোভাবেই ধর্ম অবমাননা সমীচীন নয়। এটা আইন পরিপন্থী। যা ধর্মীয় অনুভূতিতে আঘাত করে। ধর্মীয় অবমাননাকর ছবি তৈরি করে প্রচার করায় আসামি টিুট রায়কে ৫৭(২) ধারায় ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন বিচারক।

এদিকে আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট প্রশান্ত কুমার রায় বলেন, সাইবার ট্রাইব্যুনালে ফরেনসিক রিপোর্টের ভিত্তিতে রায় প্রদান করা হয়ে থাকে। সেই মোতাবেক ফরেনসিক রিপোর্ট টিটু রায়ের মোবাইল ডিভাইস থেকে ওই ধরনের বিতর্কিত পোস্ট দেওয়ার প্রমাণ মেলেনি। আমার মতে নিরক্ষর একটি ছেলের পক্ষে ফেইক আইডি খুলে এই রকম পোস্ট করা সম্ভব নয়। বিচারক রায় দিয়েছেন তবে আমরা এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করব।

উল্লেখ্য, ১২ নভেম্বর  ২০১৭ সালে ডয়েচ ভেলেতে সংবাদ হয় "খুলনার মাওলানা আসাদুল্লাহ হামিদির ফেসবুকে একটি স্ক্রিন শট শেয়ার করা হয় ২৫শে অক্টোবর, তিনি অন্য একজনের ফেসবুক স্ট্যাটাস শেয়ার করেছিলেন৷ একই স্ট্যাটাস আবার ‘বাংলাদেশি টিনএজার' নামে একটি গ্রুপের সাথে শেয়ার করতে দেখা গেছে৷ তবে রংপুরের ঐ এলাকার স্থানীয় সূত্র জানিয়েছে, এলকাবাসীকে ওই একই ফেসবুক স্ট্যাটাসের ছবি দেখানো হয়েছে৷ তাতে দেখা যায় টিটুর ছবি দিয়ে একটি আইডি৷ কিন্তুু ফেসবুক আইডি'র নাম এমডি টিটু। "

১৪ই নভেম্বর ২০১৭তে স্বরাষ্ট্রমন্ত্রী বিডিনিউজ২৪ কে বলেন, “শুনেছি টিটু লেখাপড়া জানেন না। তিনি নাকি আট-দশ বছর আগে থেকে বাড়ি ছেড়ে নারায়ণগঞ্জ গিয়ে থাকেন। পুলিশ ঘটনা তদন্ত করছে। এটা আসলে দেশকে অস্থিতিশীল করার চেষ্টা। এজন্য এসব ঘটনা ঘটানো হচ্ছে। দেশে ষড়যন্ত্র চলছে। "

একই তারিখে টিটুর স্ট্যাটাস সম্পর্কে জেলার পুলিশ সুপার মিজানুর রহমান বিডিনিউজ২৪ কে বলেন, “ফেইসবুকে তার দেওয়া ধর্ম অবমাননার স্ট্যাটাস খুঁজে পাওয়া যায়নি। এলাকায় বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে দিয়ে হিন্দু সম্প্রদায়ের বাড়িতে হামলা, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ঘটানো হয়েছে।”


Link copied