ইন্টারপোলর রেড নোটিশে আরাভ : ভারতীয় পাসপোর্ট বাতিলের কার্যক্রম শুরু

Anweshan Desk

Anweshan Desk

২৪ মার্চ ২০২৩, ১৫:০৫ পিএম


ইন্টারপোলর রেড নোটিশে আরাভ : ভারতীয় পাসপোর্ট বাতিলের কার্যক্রম শুরু

পুলিশ কর্মকর্তা মামুন খান খুনের মামলার পলাতক আসামি রবিউল ইসলাম ওরফে আরাভ খানের ভারতীয় পাসপোর্ট বাতিল করতে দেশটির সঙ্গে কূটনৈতিক পর্যায়ে অনানুষ্ঠানিক আলোচনা চলছে। শিগগিরই যাতে তাঁর পাসপোর্ট বাতিলের প্রক্রিয়া ভারত সরকার শুরু করে, সে চেষ্টা চালাচ্ছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ জন্য ঢাকার ভারতীয় হাইকমিশনকে চিঠি দেবে মন্ত্রণালয়। এই চিঠির ভাষা ও বিষয়বস্তু ইতিমধ্যে চূড়ান্ত করা হয়েছে।

এদিকে আজ শুক্রবার ইন্টারপোলের ওয়েবসাইটে রেড নোটিশের তালিকায় দেখা যায় রবিউল ইসলাম ওরফে আরাভ খানের নাম এবং পরিচয়। সেখানে তাকে বাংলাদেশের নাগরিক এবং রবিউল ইসলাম নামে উল্লেখ করা হয়েছে।

লিংক : https://www.interpol.int/en/How-we-work/Notices/View-Red-Notices?fbclid=IwAR2R5eEu4KqAh5NCStSODtUepoYihtoI9nCd2f_DXr2vQ3wDgdEvxqzmJOo#2023-17153

ইন্টারপোলের ওয়েবসাইটে রবিউল ওরফে আরাভ খান

মন্ত্রণালয় সূত্র বলছে, বাংলাদেশের নাগরিক রবিউল পালিয়ে ভারতে গিয়ে নাম পাল্টে সে দেশের পাসপোর্ট কীভাবে পেল, সেটি ঢাকার ভারতীয় হাইকমিশনকে অনানুষ্ঠানিক আলোচনায় জানানো হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশের উচ্চপর্যায়ের একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, আরাভ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সাম্প্রতিক সময়ে যেসব বক্তব্য দিয়েছেন, তা পর্যালোচনা করছে ভারতের গোয়েন্দা সংস্থাগুলো। এ ছাড়া আরাভ ভারতের যে ঠিকানা ব্যবহার করে পাসপোর্ট নিয়েছেন এবং যে কার্যালয় থেকে পাসপোর্ট নিয়েছেন, সে বিষয়েও তারা খোঁজখবর নিচ্ছে। আশা করা যায়, শিগগিরই আরাভ খানের ভারতীয় পাসপোর্ট বাতিলে কার্যকর ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে গত বছরের মে মাসে ভারতের পশ্চিমবঙ্গে গ্রেপ্তার হন বাংলাদেশে আর্থিক কেলেঙ্কারিতে জড়িত প্রশান্ত কুমার (পি কে) হালদার। তখন জানা যায়, পি কে হালদার নিজেকে শিবশংকর হালদার পরিচয় দিয়ে পশ্চিমবঙ্গ সরকারের রেশন কার্ড, ভারতের ভোটার পরিচয়পত্র, আয়কর দপ্তরের পরিচয়পত্র, নাগরিকত্বের পরিচয়পত্র জোগাড় করেছিলেন।


Link copied