মদিনায় তীব্র বৃষ্টিতে আকস্মিক বন্যা : রেড অ্যালার্ট জারি

Anweshan Desk

Anweshan Desk

০১ মে ২০২৪, ২২:৫৩ পিএম


মদিনায় তীব্র বৃষ্টিতে আকস্মিক বন্যা : রেড অ্যালার্ট জারি

সৌদি আরবের মদিনায় এবার তীব্র বৃষ্টিপাতে  আকস্মিক বন্যা দেখা দিয়েছে। সংযুক্ত আরব আমিরাত ও ওমানের পর সৌদি আরবেও দফায় দফায় একই ধরনের বৃষ্টি হচ্ছে।  

এতে ক্ষয়ক্ষতির শিকার হয়েছেন দেশটির সাধারণ মানুষ। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা সহ জারি করা হয়েছে রেড এলার্ট। খবর গালফ নিউজ এর।

জানা গেছে, সোমবার (২৯ এপ্রিল) ঝুম বৃষ্টিতে  প্লাবিত হয়েছে মদিনার মসজিদে নববীর একাংশ। বৃষ্টির পানিতে উপত্যকা এবং বিভিন্ন প্রাচীরে পানি উপচে পড়েছে। এছাড়া বৃষ্টির পানির কারণে সৃষ্ট বন্যায় অনেক রাস্তায়ও গাড়ি ডুবে গেছে। এতে অনেক সড়ক বন্ধের পাশাপাশি বিভিন্ন অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।

সৌদির জাতীয় আবহাওয়া কেন্দ্র মদিনার জন্য সর্বোচ্চ সতর্কতা জারি করেছে। তারা আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছে, মদিনায় আরও বজ্রসহ বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া বইয়ে যেতে পারে। বর্তমান আবহাওয়া পরিস্থিতি দেশের অন্যান্য অঞ্চলগুলোতেও প্রভাব ফেলতে পারে।

বছরের এই সময় বিরল বৃষ্টি জলবায়ু পরিবর্তনের কারণে বলে ধারণা করা হচ্ছে। ২০২২ সালের নভেম্বরে ভারী বৃষ্টিপাতের কারণে উপকূলীয় বন্যার কবলে পড়েছিল সৌদি। সে সময় জেদ্দা শহরে দুইজন নিহত হয়েছিলেন। যদিও সৌদিতে সাধারণত বৃষ্টিপাত এবং বন্যার কথা শোনা যায় না। আবহাওয়া কর্তৃপক্ষ জানিয়েছে, সৌদির কয়েকটি অঞ্চলে আগামী শুক্রবার পর্যন্ত দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে।

 

ধর্মীয় সংখ্যালঘু নির্যাতন থেকে আরও


Link copied