লোহাগড়ায় সাম্প্রদায়িক সহিংসতাঃ এবার ভিক্টিম তরুণ আকাশ সাহা গ্রেফতার

Anweshan Desk

মানবাধিকার ডেস্ক

১৭ জুলাই ২০২২, ১৩:১৮ পিএম


লোহাগড়ায় সাম্প্রদায়িক সহিংসতাঃ এবার ভিক্টিম তরুণ আকাশ সাহা গ্রেফতার

যে হিন্দু তরুণের নামে ফেইক ফেসবুক একাউন্ট খুলে নবী মোহাম্মদকে নিয়ে কটূক্তি করা হয়েছে বলে গুজব ছড়িয়ে নড়াইলের লোহাগড়ায় হিন্দু ধর্মালম্বীদের উপর সাম্প্রদায়িক হামলার ঘটনায় স্থানীয় হিন্দু সম্প্রদায়ের ৭০টির বেশি ঘরবাড়ি, মন্দির এবং দোকানপাটে ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাট করেছে উগ্রপন্থী মুসলমানরা, সেই ভিক্টিম আকাশ সাহাকে হয়রানিমূলক গ্রেফতার করেছে পুলিশ। 

 

আকাশ দিঘলিয়া গ্রামের ব্যবসায়ী অশোক সাহার ছেলে। তিনি স্থানীয় নবগঙ্গা ডিগ্রি কলেজের স্নাতকের ছাত্র। 

নড়াইলের লোহাগড়া থানার পরিদর্শক (তদন্ত) হারান চন্দ্র পাল বলেন, আকাশকে আজ রোববার আদালতে সোপর্দ করা হবে। দিঘলিয়া এলাকার বাসিন্দা সালাউদ্দিন কচি বাদী হয়ে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে তাঁর বিরুদ্ধে মামলা করেছেন। ওই মামলায় আকাশকে গ্রেপ্তার করা হয়। এর আগে পুলিশ শুক্রবার আকাশ সাহার বাবা অশোক সাহাকেও  হয়রানীমূলক আটক করে।

এর আগে, গত ১৪ জুলাই দিঘলিয়া গ্রামের সাহাপাড়ার অশোক সাহার ছেলে আকাশ সাহা ফেসবুকে মোহাম্মদকে নিয়ে কটূক্তি করেছে বলে পরিকল্পিতভাবে গুজব ছড়ায় স্থানীয় উগ্রপন্থী মুসলমানদের একটি চক্র। পরের দিন শুক্রবার জুমার নামাজের পর থেকে মধ্যরাত পর্যন্ত উগ্রপন্থী মুসলমানরা তৌহীদি জনতার ব্যানারে আকাশ সাহার বাড়িসহ মোট ৭০টির বেশি হিন্দু ধর্মালম্বীদের বাড়িঘর, মন্দির ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলা চালিয়ে ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাট চালায়। পুলিশ ঘটনাস্থলে উপস্থিত থাকলেও আক্রমণকারীদের প্রতিহত করতে কোন ব্যবস্থা নেয় নি বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরার। 

 

উল্লেখ্য, হিন্দু ধর্মালম্বীদের নামে ফেসবুকে ভূয়া একাউন্ট খুলে দেশের বিভিন্নপ্রান্তে ধর্মীয় সংখ্যালঘুদের বিরুদ্ধে আক্রমণ, সাম্প্রদায়িক সহিংসতা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাট নিত্য-নৈমত্তিক ঘটনায় পরিণত হয়েছে। সরকারের ধর্মীয় মৌলবাদ তোষণ, আইন শৃঙ্খলা বাহিনীর উদাসীনতা ও  নির্লিপ্ততার কারণে এই ঘটনাগুলো একেরপর ঘটছে বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা। 

 

 

৫৫৮৮ বার পঠিত

মানবাধিকার থেকে আরও


Link copied