থাইল্যান্ডে সমকামী বিয়ের বৈধতা দিয়ে সংসদে বিল পাশ

Anweshan Desk

Anweshan Desk

২৭ মার্চ ২০২৪, ২৩:০৫ পিএম


থাইল্যান্ডে সমকামী বিয়ের বৈধতা দিয়ে সংসদে বিল পাশ

সমকামীদের বিয়ের বৈধতা দিয়ে সংসদে বিল পাশ করেছে থাইল্যান্ড। বুধবার (২৭ মার্চ) এই বিল পাশের ফলে, সমকামী বা এলজিবিটিকিউ বিয়েকে স্বীকৃতি দেয়া দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রথম দেশ হচ্ছে থাইল্যান্ড। খবর বিবিসির।

দেশটিতে সমকামী বিবাহকে বৈধ করার জন্য অতীতের অনেক প্রচেষ্টা ব্যাপক জনসমর্থন থাকা সত্ত্বেও ব্যর্থ হয়। গত বছরের শেষের দিকে একটি সরকারি সমীক্ষায় দেখা যায়, ৯৬ দশমিক ৬ শতাংশ ভোট এই বিলের পক্ষে ছিল। অবশেষে, যার প্রতিফলন দেখা গেছে দেশটির সংসদেও।

সংসদের নিম্নকক্ষে ৪১৫ ভোটের মধ্যে ৪০০ ভোটই ছিল এই বিলের পক্ষে। তবে, এটি আইনে পরিণত হতে থাইল্যান্ডের রাজার অনুমোদনের পাশাপাশি অনুমোদন পেতে হবে সিনেটেও। এরপরই এটি রয়্যাল গ্যাজেটে প্রকাশ করা হবে। চলতি বছরের শেষ নাগাদ এটি কার্যকর হতে পারে। এ আইন অনুযায়ী, বিবাহিত সমকামী দম্পতিরা সন্তানও দত্তক নিতে পারবেন।

সংসদ কক্ষে এক প্রতিনিধি বিশাল এক রংধনু পতাকা নিয়ে আসেন। এলজিবিটিকিউ+ অধিকারের জন্য চাপ দেওয়া প্রগতিশীল দল মুভ ফরোয়ার্ড পার্টির সদস্য তুনিয়াওয়াজ কামলওংওয়াত এএফপিকে বলেন, ‘আজ সমাজ আমাদের প্রমাণ করেছে, তারা এলজিবিটি অধিকারের বিষয়ে যত্নশীল। অবশেষে আমরাও এখন অন্যদের সমান অধিকার পাব।’

বিল পাস হওয়ার পরে বিবাহের সমতা বিষয়ক কমিটির চেয়ারম্যান ও এমপি দানুফর্ন পুন্নাকান্ত বলেন, এই আইন সেসব মানুষের অধিকার নিশ্চিত করতে যাচ্ছে যারা এই অধিকার পেতে চায়। এটি সবক্ষেত্রে সমতা আনার একটি সূচনা মাত্র।


Link copied