পাকিস্তানে পশ্চিমা ধাঁচে দাড়ি- চুল কাটানোর কারণে ৬ নাপিতকে হত্যা

Anweshan Desk

Anweshan Desk

০৩ জানুয়ারী ২০২৪, ১৯:৪২ পিএম


পাকিস্তানে পশ্চিমা ধাঁচে দাড়ি- চুল কাটানোর কারণে ৬ নাপিতকে হত্যা

পাকিস্তানের উত্তর-পশ্চিমে আফগানিস্তান সীমান্তবর্তী জেলা উত্তর ওয়াজিরিস্থানে  ছয়জন নাপিতকে গুলি করে হত্যা করেছে জঙ্গিগোষ্ঠী। স্থানীয় সময় মঙ্গলবার ভোরের আগে পাকিস্তানি তালেবানদের একটি সাবেক ঘাঁটিতে এই ঘটনা ঘটে। এতে স্থানীয়দের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। খবর রয়টার্স এর।

স্থানীয় পুলিশ প্রধান জামাল খান বলেছেন, অশান্ত খাইবার পাখতুনখাওয়া প্রদেশের মীর আলী শহরে এই হত্যাকাণ্ডের জন্য তাৎক্ষণিকভাবে কেউ দায় স্বীকার করেনি।

হতবাক বাসিন্দারা বলেন, নিহত ব্যক্তিরা সবাই  নাপিত ছিলেন এবং বিভিন্ন দোকানে কাজ করত। পাকিস্তানি সশস্ত্র গোষ্ঠী তেহরিক - ই - তালেবান কয়েক বছর আগে পশ্চিমা ধাঁচে দাড়ি ও চুল কাটা নিষিদ্ধ করেছিল। তাই সন্দেহের তীর জঙ্গিগোষ্ঠী তেহরিক ই তালেবানের দিকে।

এই ঘটনায় খুবই আতঙ্কে আছেন ওই জেলার নাপিতরা। জেলাটির মিরানশাহ শহরের একজন নাপিত দোকানের মালিক ফোনে রয়টার্সকে তার নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে বলেন, 'এই ঘটনার পর, আমি খুব ভয় বোধ করছি, আমি জানি না কাজে যেতে পারবো কিনা। আমরা আরও ভয় পাই কারণ আমরা (নাপিতরা) অ-স্থানীয়, এবং আমরা এখানে কক্ষ বা দোকানে থাকি, তাই আমাদের ব্যক্তিগত নিরাপত্তাও নেই।

মীর আলী শহরটিতে পাকিস্তানি তালেবানদের ঘাঁটি আছে। যারা ‘তেহরিক-ই-তালেবান পাকিস্তান বা টিটিপি’ নামে পরিচিত। টিটিপি একটি পৃথক গোষ্ঠী কিন্তু আফগান তালেবানের ঘনিষ্ঠ মিত্র। আফগান তালেবানরা  ২০২১ সালের আগস্টে প্রতিবেশী আফগানিস্তানে ক্ষমতা দখল করে নেয়। পাকিস্তানের এই অঞ্চলে সাম্প্রতিক বছরগুলোতে ব্যাপক হামলা হয়েছে।কর্তৃপক্ষ সেখানে প্রায়ই টিটিপির আস্তানাগুলো উচ্ছেদের প্রচেষ্টায় ব্যর্থ হয়েছে।


Link copied