যুক্তরাজ্যে ইসলামিক বক্তা আব্দুর রাযযাক বিন ইউসুফের প্রোগ্রাম বাতিল

Anweshan Desk

Anweshan Desk

২৮ ডিসেম্বর ২০২৩, ২৩:৪৪ পিএম


যুক্তরাজ্যে ইসলামিক বক্তা আব্দুর রাযযাক বিন ইউসুফের প্রোগ্রাম বাতিল

ছবি : আব্দুর রাযযাক বিন ইউসুফ

বিগত ৩০ বছর ধরে দেশে বসে উগ্রবাদ, নারীবিদ্বেষ এবং অমুসলিম বিদ্বেষ ছড়িয়ে আসছিলেন বাংলাদেশের চরমপন্থী ইসলামিক বক্তা আব্দুর রাযযাক বিন ইউসুফ। গত ১৮ ডিসেম্বর তিনি ইংল্যান্ডের মিডল্যান্ড প্রদেশের নটিংহ্যামে অবস্থিত 'নটিংহ্যাম ইসলাম ইনফরমেশন পয়েন্ট' (NIIP)এর আমন্ত্রণে ২ দিন ব্যাপী একটি কনফারেন্সে বক্তব্য দিতে ইংল্যান্ডে পৌঁছান। ইতোমধ্যে তিনি ইংল্যান্ডের বাঙালির কমিউনিটির উদ্যোগে সাউথ ওয়েলসে গত ২৫ ডিসেম্বর একটি ভিন্ন প্রোগ্রাম সফলভাবে সম্পন্ন করেছেন।

তবে তার অনলাইনে ছড়িয়ে থাকা বেশকিছু উগ্রবাদী বক্তব্য নিয়ে গত ২২ ডিসেম্বর রাতে ইংরেজিতে একটি ভিডিও তৈরি করে ব্রিটেন প্রশাসন এবং আন্তর্জাতিক মিডিয়ার দৃষ্টি আকর্ষণ করেন বাংলাদেশি নির্বাসিত ব্লগার আসাদ নূর। এছাড়াও সচেতন বাংলাদেশি প্রবাসীরা রাযযাক বিন ইউসুফের বিরুদ্ধে ব্রিটেন প্রশাসনের কাছে অভিযোগ করেন। এতে তার NIIP কতৃক আয়োজিত ৩১ ডিসেম্বর এবং ১ জানুয়ারিসহ মোট  দুটি প্রোগ্রাম বাতিল করা হয় বলে সংগঠনটির একজন মুখপাত্র অন্বেষণ নিউজকে নিশ্চিত করেন।

এদিকে নটিংহ্যাম প্রশাসন জানায় যে ওই ব্যক্তির বিরুদ্ধে বেশকিছু অভিযোগ এসেছে এবং সেসব নিয়ে তদন্ত হচ্ছে বলে তার প্রোগ্রাম স্থগিত করা হয়েছে। অভিযোগের সত্যতা প্রমাণিত হলে চূড়ান্তভাবে প্রোগ্রাম বাতিলসহ তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

ব্লগার আসাদ নূরের ইংরেজি ভিডিও এবং যুক্তরাষ্ট্র ভিত্তিক অর্গানাইজেশন ইসলামিজম নিউজের রিপোর্টে দেখা যায়, চরমপন্থী এই ইসলামিক বক্তা নারীদের সবচেয়ে ভয়ঙ্কর বস্তু বলে সম্বোধন করছে ; শিশু বিবাহ উৎসাহিত করছে ; স্কুল-কলেজে পড়াশোনা করাকে ইসলাম বিরোধী বলেছে ; হিন্দু,  মুর্তি ভেঙ্গে ফেলার নির্দেশ দিচ্ছে ; ইহুদী খৃষ্টানদের প্রতি ঘৃণা ছড়াচ্ছে ; আহমেদিয়া মুসলিম সহ অন্যান্য উদারপন্থী মুসলিমদের হত্যা ও বিতাড়িত করার কথা বলেছে ; নবীকে নিয়ে সমালোচনা ও কটুক্তিকারীদের হত্যা করার নির্দেশ দিচ্ছেন।

ব্লগার নূরের সেই ভিডিও :

https://youtu.be/1Boy-r96YvU?si=f81yRb1CJDoYtGd_

ইসলামিজম এর রিপোর্ট :

https://islamism.news/news/yet-another-radical-bangladeshi-preacher-embarks-on-a-u-k-tour

তার এসকল মধ্যযুগীয়, বর্বর এবং উস্কানিমূলক বক্তব্যগুলো বাংলাদেশের আইনে নিষিদ্ধ ও শাস্তিমূলক হওয়া সত্যেও বাংলাদেশের সরকারগুলো তার বিরুদ্ধে কখনো ব্যবস্থা নেয় নি। যার ফলে এতোগুলা বছর ধরে নির্দ্বিধায় উগ্রবাদ ছড়িয়ে এসেছে এই ইসলামি চরমপন্থী বক্তা।

এর পূর্বে একই অভিযোগে ব্রিটেনে নিষিদ্ধ হয়েছেন ইসলামিক বক্তা জাকির নায়েক, মিজানুর রহমান আজহারী এবং এনায়েতুল্লাহ আব্বাসী। এবার এই চরমপন্থী বক্তা আব্দুর রাযযাক বিন ইউসুফ ও নিষিদ্ধ হতে পারে বলে মনে করছেন অনেক ব্রিটিশ বাংলাদেশি।


Link copied