আদিবাসীদের নিজস্ব ভাষা-সংস্কৃতি চর্চা ও বিকাশের অধিকার সুনিশ্চিত করতে হবেঃ সিপিবি

Anweshan Desk

মানবাধিকার ডেস্ক

০৮ অগাস্ট ২০২২, ২১:৩২ পিএম


আদিবাসীদের নিজস্ব ভাষা-সংস্কৃতি চর্চা ও বিকাশের  অধিকার সুনিশ্চিত করতে হবেঃ সিপিবি

আদিবাসীদের নিজস্ব ভাষা-সংস্কৃতি চর্চা ও বিকাশের অধিকার সুনিশ্চিত করার দাবি জানিয়েছে বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

 

আগামীকাল (৯ আগস্ট) আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে দেশের সব আদিবাসী সম্প্রদায়ের প্রতি শুভেচ্ছা জানিয়ে এক বিবৃতিতে সিপিবির সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স এ দাবি জানান। 

বিবৃতিতে উল্লেখ করা হয়, " বাংলাদেশের আদিবাসীরা বাংলাদেশের এক অবিচ্ছেদ্য অংশ। মুক্তিযুদ্ধের অঙ্গীকার ছিল জাতিগত শোষণের সমাপ্তি ঘটানো। কিন্তু দেশে পাহাড় ও সমতলের ছোট জাতিসত্তাসমূহের ওপর নানা ধরনের নিপীড়ন আজও চলছে, যা মুক্তিযুদ্ধের মূল্যবোধের বিচ্যুতি। প্রতিটি জাতির আত্মনিয়ন্ত্রণের অধিকার রয়েছে। নিজের ভাষা, সংস্কৃতি চর্চার স্বাধীনতা রয়েছে। প্রতিটি জাতিকে তার নিজস্ব ভাষায় শিক্ষার সুযোগ করে দিতে হবে। ভাষা ও বর্ণমালা রক্ষা এবং তাদের ভাষায় শিক্ষা জীবন শুরুর ব্যবস্থা করতে হবে। প্রতিটি জাতির মাতৃভাষায় পাঠ্যপুস্তক প্রকাশে উদ্যোগ নিতে হবে।"

বিবৃতিতে আরো উল্লেখ করা হয়, "পার্বত্য শান্তি চুক্তি স্বাক্ষরের ২৪ বছর পরও এর পূর্ণ বাস্তবায়ন হয়নি। পার্বত্য এলাকায় অস্থিরতা বিরাজ করছে। রাষ্ট্রের উসকানিতে ভ্রাতৃঘাতী সংঘাতে জীবন হারাচ্ছে পাহাড়ের আদিবাসীরা। নিরাপত্তার ও উন্নয়নের নামে রাষ্ট্রীয় বাহিনী দ্বারা উচ্ছেদ এবং ভাষা-সংস্কৃতির ওপর আঘাতসহ নানা ধরনের নিপীড়ন চলছে।"

এছাড়া, অবিলম্বে পাহাড়ে ও সমতলে আদিবাসীদের ওপর নিপীড়ন, পাহাড়ে ভ্রাতৃঘাতী সংঘাত বন্ধের জন্য সরকারের আন্তরিক, কার্যকর পদক্ষেপ গ্রহণ, আদিবাসীদের উন্নয়নের জন্য তাদের নিজস্ব গণতান্ত্রিক আকাঙ্ক্ষা অনুযায়ী প্রয়োজনীয় আইনগত, প্রশাসনিক ও অন্যান্য পদক্ষেপ গ্রহণ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়। 


Link copied