ঢাবির ৯ গেইটে ছাত্রদলের তালা : ভেঙে ফেললো ছাত্রলীগ

Anweshan Desk

Forhad Hossain Fahad

০৬ নভেম্বর ২০২৩, ১৮:৪৬ পিএম


ঢাবির ৯ গেইটে ছাত্রদলের তালা : ভেঙে ফেললো ছাত্রলীগ

বিএনপির ডাকা অবরোধের সমর্থনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৯টি গেইটে তালা ঝুলিয়ে দিয়েছে বিশ্ববিদ্যালয় ছাত্রদল। এ সময় প্রতিটি গেটে ‘দেশ রক্ষার অবরোধ সফল হোক' লেখা-সংবলিত একটি করে ব্যানার ঝুলিয়ে দেওয়া হয়। 

সরকারের পদত্যাগের এক দফা দাবিতে বিএনপি-জামায়াতের ডাকা ৪৮ ঘণ্টার সর্বাত্মক অবরোধের প্রথম দিন রোববার ভোররাতে ঢাবি ছাত্রদলের সভাপতি খোরশেদ আলম সোহেল এবং সাধারণ সম্পাদক আরিফুল ইসলামের নেতৃত্বে তালা ঝুলিয়ে দেওয়ার এ কর্মসূচি পালন করা হয়।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের যুগ্ম-সাধারণ সম্পাদক মো. নূর আলম ভুঁইয়া ইমনের নেতৃত্বে নেতাকর্মীরা অবরোধের সমর্থনে ঢাবি চারুকলার ফটকে তালা মেরে অবরোধের সমর্থনে পোস্টার টানিয়ে দেন।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের কার্জন হল, পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউট, মসজিদ গেট, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, চারুকলা অনুষদ এবং সমাজকল্যাণ ইনস্টিটিউট, শারীরিক শিক্ষা কেন্দ্র এবং বিজ্ঞান লাইব্রেরির ফটকে তালা ঝুলিয়ে ব্যানার-পোস্টার লাগিয়েছে ছাত্রসংগঠনটি।চারুকলা অনুষদের ফটকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ছবিসংবলিত একটি ব্যানার দেখা গেছে। ব্যানারটিতে লেখা ছিল, ‘অবরোধ, অবরোধ, অবরোধ। রাষ্ট্র মেরামতের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য দুঃখিত। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল।’

এ প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি খোরশেদ আলম সোহেল বলেন, দেশ বাঁচানো, মানুষের ভোটের অধিকার ফিরিয়ে দেওয়া এবং গণতান্ত্রিক বাংলাদেশের জন্য ফ্যাসিস্ট হাসিনার পদত্যাগ, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন এর দাবিতে জনগণকে সাথে নিয়ে বিএনপির শান্তিপূর্ণ অবরোধ কর্মসূচির অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের এই কর্মসূচি পালন করে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের যুগ্ম-সাধারণ সম্পাদক ও সলিমুল্লাহ মুসলিম হল ছাত্রদলের সাবেক নির্বাচিত সাধারণ সম্পাদক মো. তরিকুল ইসলাম তারিক বলেন,  ইতিমধ্যে সাধারণ শিক্ষার্থীরা দেশ রক্ষার এই আন্দোলনের সাথে একাত্মতা পোষণ করে ক্লাস ও পরীক্ষা বর্জন করেছে। কিন্তু, বিশ্ববিদ্যালয় প্রশাসন ও কিছু আওয়ামীপন্থিরা শিক্ষক জোরপূর্বক শিক্ষার্থীদের ক্লাস ও পরীক্ষা দিতে বাধ্য করছেন। তাই, শিক্ষার্থীদের স্বার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল তালা মারার কর্মসূচি পালন করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের যুগ্ম-সাধারণ সম্পাদক মো. নূর আলম ভুঁইয়া ইমন বলেন,তারেক রহমানের আহ্বানে দেশব্যাপী সর্বাত্মক অবরোধ চলছে। তার অংশ হিসেবেই ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল তালা দিয়েছে। এতে সাধারণ গণতন্ত্রকামী শিক্ষার্থীদের সমর্থন পেয়েছে ছাত্রদল।

তবে সকালে এসব তালা ভেঙে ফেলা হয়েছে বলে জানা যায়। সকাল ৯টায় সরজমিন গিয়ে তালা দেখা যায়নি। প্রত্যক্ষদর্শীরা জানায়, ছাত্রলীগের নেতাকর্মী ও বিশ্ববিদ্যালয়ের কর্মচারীরা তালাগুলো ভেঙে ফেলেছে।

 


Link copied