রোববার থেকে ফের ৪৮ ঘন্টার অবরোধের ডাক বিএনপির

Anweshan Desk

Anweshan Desk

০২ নভেম্বর ২০২৩, ১১:৪৮ এএম


রোববার থেকে ফের ৪৮ ঘন্টার অবরোধের ডাক বিএনপির

আগামী রোববার থেকে সারাদেশে ফের টানা ৪৮ ঘন্টার অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। আগের ডাকা টানা তিন দিনের অবরোধ কর্মসূচির শেষ দিন বৃহস্পতিবার বিকেলে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এক ভিডিও বার্তায় এই কর্মসূচি ঘোষণা করেন।

বিএনপির ঘোষণা অনুযায়ী, আগামী রোববার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত সড়ক, নৌ ও রেলপথে সর্বাত্মক অবরোধ কর্মসূচি পালন করা হবে।

রুহুল কবির রিজভী বলেন, ২৮ অক্টোবর থেকে যারা নিহত হয়েছেন তাদের আত্মার মাগফিরাত কামনায় শুক্রবার জুমার নামাজের শেষে দোয়া ও মোনাজাত করা হবে সারা বালাদেশের মসজিদে মসজিদে। রোববার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ৪৮ ঘণ্টার অবরোধ হবে। বিএনপি ও সমমনা দলগুলো এ কর্মসূচি পালন করবে।

সরকার পতনের একদফা আন্দোলনে গত ২৮ অক্টোবর রাজধানীর নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করছিল বিএনপি। একই সময়ে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে দক্ষিণ গেটে শান্তি ও উন্নয়ন সমাবেশ করছিল আওয়ামী লীগ। আর নিষেধাজ্ঞা অমান্য করেই মতিঝিলের দিকে মাঠে ছিল জামায়াতে ইসলামী।

বিএনপির সমাবেশ চলাকালে এক পর্যায়ে দৈনিক বাংলা মোড়, কাকরাইল ও পল্টনসহ আশপাশের এলাকায় পুলিশের সঙ্গে বিএনপির সংঘর্ষ হয় এবং  আগুন, ভাঙচুর ও ককটেল ছোড়া হয়। পিটিয়ে হত্যা করা হয় পুলিশের এক কনস্টেবলকে। অন্যদিকে বিএনপির এক কর্মীও নিহত হয়।

ওইদিন সমাবেশ কর্মসূচি চলার মধ্যেই বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ২৯ অক্টোবর সারা দেশে হরতালের ডাক দেন। পরে একদিন বিরতি দিয়ে ৩১ অক্টোবর থেকে টানা তিন দিনের অবরোধ কর্মসূচি ঘোষণা করে দলটি। এরপর আজ বৃহস্পতিবার বিকেলে একটি ভিডিও বার্তায় আগামী রোববার ৫ নভেম্বর থেকে ৭ নভেম্বর পর্যন্ত অবরোধের ডাক দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

 

 


Link copied