মালেশিয়ায় দুই শতাধিক অবৈধ বাংলাদেশি আটক

Anweshan Desk

Anweshan Desk

০৬ অগাস্ট ২০২৩, ১১:১১ এএম


মালেশিয়ায় দুই শতাধিক অবৈধ বাংলাদেশি আটক

অবৈধভাবে বসবাসের অভিযোগে মালয়েশিয়ার কুয়ালালামপুরে ২৫২ বাংলাদেশিসহ ৪২৫ জন বিদেশিকে আটক করেছে দেশটির ইমিগ্রেশন বিভাগ ।

 

শুক্রবার মধ্য রাত থেকে ভোর পর্যন্ত কুয়ালালামপুরে চেরাসের একটি আবাসিক এলাকায় তিনটি ফ্ল্যাটে অভিযানকালে তাদের আটক করা হয় বলে ফ্রি মালয়েশিয়া টুডে ও দ্য নিউ স্ট্রেইট টাইমসের খবরে বলা হয়েছে।

 

স্থানীয় বাসিন্দাদের অভিযোগের প্রেক্ষিতে দুই সপ্তাহ ধরে অনুসন্ধান চালিয়ে এবং গতিবিধি পর্যবেক্ষণের পর এ অভিযান চালানো হয় বলে জানিয়েছেন কুয়ালালামপুর ইমিগ্রেশন বিভাগের পরিচালক শামসুল বাহরিন মহসিন। এদের বয়স ৮ থেকে ৫৪ বছরের মধ্যে বলে জানান তিনি।

 

ইমিগ্রেশন বিভাগের তথ্য অনুযায়ী, আটক বিদেশি নাগরিকদের মধ্যে অর্ধেকের বেশি বাংলাদেশি (২৫২ জন)।  অন্যদের মধ্যে মিয়ানমারের ১০৮, ইন্দোনেশিয়ার ৩০, নেপালের ২০, পাকিস্তানের ৭, কম্বোডিয়ার ৪ ও ফিলিপাইনের ২ জন রয়েছেন।

 

এরা কুয়ালালামপুরের নির্মাণ খাতের প্রতিষ্ঠানে এবং বিভিন্ন কোম্পানিতে পরিচ্ছন্নতা কর্মী হিসেবে কাজ করেন।

 

এদের কাছে বসবাসের বৈধ কাগজপত্র না থাকা, পাস ও পারমিটের অবৈধ ব্যবহার, অনুমোদিত মেয়াদের বেশি সময় ধরে অবস্থান, পরিচয়পত্র না থাকাসহ বিভিন্ন অভিযোগ রয়েছে বলে খবরে বলা হয়েছে।

 

ইমিগ্রেশন বিভাগের পরিচালক জানান, পরবর্তী পদক্ষেপের অংশ হিসেবে এদের বুকিত জলিল ইমিগ্রেশন ডিটেনশন ডিপোতে রাখা হবে। ১৯৫৯/৬৩ সালের অভিবাসন আইন, ১৯৬৬ সালের পাসপোর্ট আইন এবং ১৯৬৩ সালের অভিবাসনবিধি অনুযায়ী তদন্ত করে আটক ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

 

যে এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়েছে, সেই আবাসিক এলাকার বাসিন্দারা সেখানে অধিক সংখ্যক বিদেশিদের অবস্থান এবং সামাজিক বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগ করেছিলেন বলে জানান ইমিগ্রেশন বিভাগের ওই পরিচালক।


Link copied