রমজান নিয়ে কটূক্তি র অভিযোগে চট্টগ্রামে কলেজ অধ্যক্ষ বরখাস্ত

Anweshan Desk

Anweshan Desk

১৮ এপ্রিল ২০২৩, ১৯:৩২ পিএম


রমজান নিয়ে কটূক্তি র অভিযোগে চট্টগ্রামে কলেজ অধ্যক্ষ বরখাস্ত

শিক্ষক এবং সাংস্কৃতিক কর্মী সেলিনা আক্তার শেলী

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে রমজান মাসের উচ্চারণ নিয়ে কটূক্তি করার অভিযোগে চট্টগ্রাম বন্দর মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সেলিনা আক্তার শেলীকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। রোববার চট্টগ্রাম বন্দরের পরিচালক (প্রশাসন) স্বাক্ষরিত এক চিঠিতে এই  বরখাস্তাদেশ দেওয়া হয়। 

বরখাস্তের চিঠিতে উল্লেখ করা হয়, রমজান মাসের আরবি উচ্চারণ নিয়ে ফেসবুকে কটাক্ষ করে অধ্যক্ষ সেলিনার দেওয়া পোস্টে অনেকে প্রতিবাদ ও প্রতিক্রিয়া জানিয়েছেন। ওই পোস্টে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে মুসলিম জনগোষ্ঠীর মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে।

বন্দর এলাকায় প্রতিবাদ মিছিল-সমাবেশ আয়োজনসহ বিভিন্ন কর্মসূচিতে আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশঙ্কা দেখা দিয়েছে। তাঁর এ কার্যক্রম ডিজিটাল নিরাপত্তা আইন অনুযায়ী ফৌজদারি অপরাধ।

এর পরিপ্রেক্ষিতে তার বিরুদ্ধে বিভাগীয় মামলাও হয়েছে। মামলাটি সুষ্ঠুভাবে তদন্তের স্বার্থে তিনি সাময়িক বরখাস্ত থাকবেন। তবে বিধি অনুযায়ী বেতন-ভাতা পাবেন। যথাযথ কর্তৃপক্ষ অনুমোদিত এ আদেশ দ্রুত কার্যকর হবে। 

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক গণমাধ্যমকে বলেন, সার্বিক বিষয় বিবেচনায় আপাতত অধ্যক্ষ সেলিনাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তাকে কারণ দর্শিয়ে লিখিত জবাব চাওয়া হবে। গুরুত্বপূর্ণ পদে থেকে কেন তিনি এমন পোস্ট ফেসবুকে দিয়েছে, তা খতিয়ে দেখা হচ্ছে।

এদিকে, শিক্ষক সেলিনা আক্তার শেলীকে বরখাস্ত করার পক্ষে-বিপক্ষে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় উঠেছে। তাকে চাকরিতে পুনর্বহালেরও দাবি ওঠে। ইতোমধ্যে  তার বিরুদ্ধে দেয়া আদেশ প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ যুব ইউনিয়ন, চট্টগ্রাম জেলা। এছাড়াও, বিভিন্ন বিভিন্ন সংগঠন থেকে এই আদেশের প্রতিবাদ হিসেবে মানববন্ধন ডাকা হয়েছে। 


Link copied