বোরকা পরে নারীদের দাবায় অংশ নিলো পুরুষ দাবাড়ু

Anweshan Desk

Anweshan Desk

১০ এপ্রিল ২০২৩, ১০:১৮ এএম


বোরকা পরে নারীদের দাবায় অংশ নিলো পুরুষ দাবাড়ু

এবার নারী জাতীয় চ্যাম্পিয়নশীপে নারীদের দাবায় বোরকা পড়ে খেলতে এসে ধরা খেলেন এক পুরুষ দাবাড়ু। সব নারী খেলোয়াড়কে হারিয়ে প্রায় জিতেই যাচ্ছিলেন সেই পুরুষ দাবাড়ু। কিন্তু খেলার শেষ পর্যায়ে এসে সন্দেহ হয় কর্তৃপক্ষের।

খোঁজ নিতে গিয়ে জানা গেল আদতে সেই নারী একজন পুরুষ। যিনি কিনা বোরকা পরে প্রায় জিতেই নিয়েছিলেন ৫ লাখ শিলিংয়ের প্রাইজমানি! বিব্রতকর এই ঘটনা ঘটেছে কেনিয়ার ওপেন চেস টুর্নামেন্টে।  

কেনিয়ান দৈনিক ন্যাশনস জানায়, সেখানে মিলিসেন্ট আউয়োর নামধারী এক অপরিচিত নারী দাবাড়ুর কাছে যখন ধরাশায়ী হচ্ছিলেন কেনিয়ান নারীদের পরিচিত সব মুখ তখনই আগ্রহী হয়ে ওঠে কর্তৃপক্ষ। বোরকা পরে আসায় মিলিসেন্টকে জিজ্ঞাসাবাদের জন্য আলাদা এক কক্ষে নেওয়া হলে সেখানে তিনি স্বীকার করেন, আদতে তিনি কোনো নারী নন; একজন পুরুষ! তার প্রকৃত নাম স্ট্যানলি ওমোন্ডি।

কেনিয়া ওপেন চেসে অংশ নিয়েছেন সাত গ্র্যান্ডমাস্টার ও তিন নারী গ্র্যান্ডমাস্টার। নারীদের বিভাগে প্রাইজমানি ধরা হয়েছিল ৫ লাখ শিলিং; যা বাংলাদেশি মুদ্রায় ৪ লাখ টাকার একটু বেশি।

জিজ্ঞাসাবাদে স্ট্যানলি স্বীকার করেছেন, তার টাকার প্রয়োজন তাই টাকার জন্য বোরকা পরে নারী সেজেছেন তিনি। প্রতারণা করে জিতেও যাচ্ছিলেন কিন্তু শেষ রক্ষা আর হয়নি। জিজ্ঞাসাবাদ শেষে স্ট্যানলিকে নিষিদ্ধ করা হয়েছে টুর্নামেন্ট থেকে। তবে নেওয়া হয়নি আইনি ব্যবস্থা।

প্রতিপক্ষরা জানিয়েছেন, খেলার সময় স্ট্যানলি কথা বলতেন খুব কম। বোরকা পরায় বোঝাও যায়নি তিনি নারী নাকি পুরুষ! জিজ্ঞাসাবাদ শেষে স্ট্যানলি নিষিদ্ধ করা হয়েছে টুর্নামেন্ট থেকে। তবে নেওয়া হয়নি আইনি ব্যবস্থা। তাঁর কাছে হারা প্রতিপক্ষ দাবাড়ুদের জয়ীও ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

জাতীয় থেকে আরও


Link copied