নিখোঁজ ৪ তরুণসহ গ্রেপ্তার ৭ : নতুন জঙ্গিদলের নাম প্রকাশ

Anweshan Desk

Anweshan Desk

০৬ অক্টোবর ২০২২, ১৭:৪২ পিএম


নিখোঁজ ৪ তরুণসহ গ্রেপ্তার ৭ : নতুন জঙ্গিদলের নাম প্রকাশ

গ্রেফতারকৃত জঙ্গিদের ছবি

জঙ্গিবাদে জড়িয়ে কথিত হিজরতের নামে বাড়ি ছেড়ে যাওয়া চারজনসহ মোট সাতজনকে গ্রেপ্তারের পর র‌্যাব জানিয়েছে, নতুন গড়ে ওঠা এক জঙ্গি সংগঠনে যোগ দিয়ে ‘সশস্ত্র জিহাদের’ উদ্দেশ্যে ঘর ছেড়েছিলেন তারা।গ্রেপ্তার হওয়া ব্যক্তিরা ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’ নামক একটি নতুন জঙ্গি সংগঠনের সদস্য।

আজ রাজধানীতে এক সংবাদ সম্মেলনে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, গ্রেপ্তার সাতজনের মধ্যে চারজন ‘নতুন রিক্রুট’। আর তিনজন তাদের তত্ত্বাবধায়ক ও প্রশিক্ষণদাতা।

কুমিল্লা ও ঢাকার সাত কলেজছাত্র গত ২৩ অগাস্ট বাসা থেকে বেরিয়ে আর না ফেরায় থানায় জিডি করেছিল পরিবার। পরে জানা যায়, নিরুদ্দেশ ওই তরুণদের কয়েকজনকে শেষবার দেখা গিয়েছিল চাঁদপুরে।

পরিবারের সঙ্গে কথা বলে এবং সব কিছু বিবেচনা করে আইন-শৃঙ্খলা বাহিনীর সে সময় ধারণা হয়, ‘জঙ্গিবাদে জড়িয়েই’ লাপাত্তা হয়েছে ওই তরুণরা।

র‌্যাব, পুলিশের পাশাপাশি পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের সদস্যরাও তাদের খোঁজে মাঠে নামে।

বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে র‌্যাবের মুখপাত্র মঈন বলেন, কুমিল্লার সাত তরুণের সঙ্গী ঢাকার কল্যাণপুরের শারতাজ ইসলাম নিলয় নামে আরেক তরুণ বাড়ি ছাড়ার এক সপ্তাহ পর গত ১ সেপ্টেম্বর ঘরে ফিরে আসেন। তার দেওয়া তথ্যের ভিত্তিতে একমাস ধরে অভিযান চালিয়ে বুধবার রাতে র‌্যাব সাতজনকে গ্রেপ্তার করতে সক্ষম হয়।

“এরা সবাই নতুন একটি জঙ্গি সংগঠনে যুক্ত হয়ে সশস্ত্র সংগ্রামের জন্য ঘর ছেড়েছিলেন। সংগঠনের নাম জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া (পূর্বাঞ্চলীয় হিন্দের জামাতুল আনসার)।”

র‌্যাব বলছে, নিষিদ্ধ দুই জঙ্গি সংগঠন জেএমবি ও আনসার আল ইসলাম থেকে বেরিয়ে কিছু লোক এ সংগঠন গড়ে তুলছেন। নতুন সদস্যদের বোঝানো হয়েছে, আগের সংগঠনগুলোর থেকে এই সংগঠনটি অনেক বেশি শক্তিশালী হবে।

গ্রেপ্তাররা হলেন- হোসাইন আহম্মদ (৩৩), বারীর বৈজ্ঞানিক কর্মকর্তা নেছার উদ্দিন ওরফে উমায়ের (৩৪), সেলস ও সার্ভিসের ব্যবসায়ী বণি আমিন (২৭), কুমিল্লা থেকে নিখোঁজ হওয়া ইমতিয়াজ আহমেদ রিফাত (১৯), হাসিবুল ইসলাম (২০) তাদের সঙ্গে নিখোঁজ হওয়া গোপালগঞ্জের ডিপ্লোমা প্রকৌশলী রোমান শিকদার এবং ঢাকার একটি ছাপাখানার কর্মী সাবিত (১৯)।

মঈন বলেন, গ্রেপ্তারদের মধ্যে প্রথম তিনজন আগেই উগ্রবাদে দীক্ষিত। পরে তারা এ সংগঠনে যুক্ত হন। এরা সংগঠনে নতুনদের নিয়োগ (রিক্রুট) করতেন এবং বিভিন্ন রকমের প্রশিক্ষণ দিতেন।

কুমিল্লা থেকে নিখোঁজ হওয়া রিফাত ও হাসিবুল গত এক বছর ধরে কুমিল্লার মসজিুর কোবার ইমাম হাবিব উল্লাহর সংস্পর্শে ছিলেন। হাবিব উল্লাহই তাদের উগ্রবাদে দীক্ষিত করেন, পরে গত ২৩ আগস্ট তারা বাড়ি ছেড়েছিলেন। পরে তাদের সঙ্গে গোপালগঞ্জ ও ঢাকার উত্তরা থেকে নিখোঁজ হওয়া হাসিবুল ও সাবিতের দেখা হয়। তবে হাবিব উল্লাহর সন্ধান র‌্যাব এখনও পায়নি।

র‌্যাব কর্মকর্তা মঈন বলেন, “এই নতুন জঙ্গি সংগঠনটি ২০১৭ সালে গঠিত হয়। ২০১৯ সালে এর নামকরণ করা হয়। র‌্যাব এখন পর্যন্ত এই আঞ্চলিক নেতা ও নিচের সারির নেতাদের গ্রেপ্তার করতে পেরেছে। এর প্রধান কে বা সুরা সদস্য কারা সে বিষয়ে অনুসন্ধান চলছে।”

এ সংগঠনের নামে ‘হিন্দাল’ শব্দটি কেন জানতে চাইলে র‌্যাবের পরিচালক বলেন, যাদের গ্রেপ্তার করা হয়েছে তারা বিষয়টি বলতে পারেনি। সংগঠনের ওপরের সারির নেতারা হয়ত বলতে পারবেন।

১১৬২ বার পঠিত

জাতীয় থেকে আরও


Link copied