৪ জঙ্গি তরুণ আটক : হিজরতের উদ্দেশ্যে ঘর ছেড়েছিল

Anweshan Desk

Anweshan Desk

১১ সেপ্টেম্বর ২০২২, ১০:০১ এএম


৪ জঙ্গি তরুণ আটক : হিজরতের উদ্দেশ্যে ঘর ছেড়েছিল

কুমিল্লার নিখোঁজ সাত তরুণের সন্ধান পাওয়া না গেলেও হিজরতের উদ্দেশ্যে বের হতে চাওয়া চার  জঙ্গি তরুণকে আটক করেছে র‍্যাব। বাহিনীর দাবি, তাদের সাথে নিখোঁজ সাতজনের যোগসাজশ রয়েছে। নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের মতাদর্শে উদ্বুদ্ধ হয়ে এই চারজন ঘর থেকে বের হওয়ার চেষ্টা করে। জিজ্ঞাসাবাদে নিখোঁজদের বিষয়ে কিছু তথ্য পাওয়া গেছে বলেও জানিয়েছেন র‍্যাব কর্মকর্তা।

 

গত ২৩ আগস্ট হিজরতের উদ্দেশ্যে বের হচ্ছেন, পরিবারকে এমন চিঠি লিখে ঘর থেকে বেরিয়ে যান কুমিল্লার কলেজ-বিশ্ববিদ্যালয় পড়ুয়া সাত শিক্ষার্থী। তাদের মধ্যে ভিক্টোরিয়া কলেজেরই চারজন। সন্তানের খোঁজে পরিবার থানাতে গেলে পুলিশ ও র‍্যাব তদন্তে নামেন।

 

নিখোঁজদের খোঁজ করতে গিয়ে চার তরুণকে আটক করে র‍্যাব। র‍্যাবের তথ্য অনুযায়ী তাদেরও জঙ্গি সংগঠনের সাথে সম্পৃক্ততা রয়েছে। তবে, বয়স বিবেচনায় র‍্যাব এই চারজনকে পরিবারের জিম্মায় দিয়েছে। র‍্যাবের লিগ্যাল এন্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, যে সাত জনকে খুঁজে পাওয়া যাচ্ছে না, তারা এবং এই চারজন একই সাথের। তারা একই চিন্তাধারায় উদ্বুদ্ধ। এই চারজনের লেভেল হয়তো একটু নিচের ছিল। যারা চলে গেছে তাদের সম্পর্কে আমরা আরও তদন্ত করছি। প্রাথমিক জিজ্ঞাসাবাদে দেখেছি, এই চারজন আনসার আল ইসলামের মতাদর্শের অনুসারী।

 

র‍্যাব বলছে, নিখোঁজ সাতজন জঙ্গির অবস্থান শনাক্ত করা না গেলেও ইন্ধনদাতাদের খোঁজ চলছে বলে জানান এই কর্মকর্তা। কমান্ডার খন্দকার আল মঈন বলেন, বিশেষ অ্যাপের মাধ্যমে তারা একটি ক্লোজড গ্রুপ বজায় রাখতো। আর সে কারণেই মূলত অনুসন্ধানী কার্যক্রমের মাধ্যমে তাদের তথ্য খুঁজে বের করাটা এখনও পর্যন্ত একটু কষ্টসাধ্য। তবে আমাদের গোয়েন্দারা কাজ করে যাচ্ছে। তাদেরকে শনাক্ত করতে আমাদের কার্যক্রম অব্যাহত রয়েছে। পাশাপাশি, যারা তাদেরকে জঙ্গিবাদের পথে ধাবিত করেছে, আমরা তাদেরও শনাক্ত করে আইনের আওতায় আনার কাজ করছি।

 

কুমিল্লায় আরও কিছু তরুণ জঙ্গিবাদে জড়িয়ে ঘর থেকে বেরিয়ে পড়েছে। তবে, পরিবার এসব তথ্য আইন-শৃঙ্খলা বাহিনীকে জানাচ্ছে না, এমনটি দাবি করেছে র‍্যাব।

১৯৯ বার পঠিত

জাতীয় থেকে আরও


Link copied