বিএনপির সঙ্গ ত্যাগ জামায়াতে ইসলামিরঃ জামায়াত আমির ডা. শফিকুর রহমান

Anweshan Desk

অন্বেষণ ডেস্ক

২৮ অগাস্ট ২০২২, ১৮:৪৭ পিএম


বিএনপির সঙ্গ ত্যাগ জামায়াতে ইসলামিরঃ জামায়াত আমির ডা. শফিকুর রহমান

জামায়াত আমির ডা. শফিকুর রহমান

দীর্ঘদিন টানাপড়েনের পরে অবশেষে ২০ দলীয় জোট ছাড়তে চলেছেন বাংলাদেশ জামায়াত ইসলামী। দীর্ঘদিন ধরে টানাপড়েন চলে আসছিলো ২০ দলীয় জোটের অন্যতম প্রধান দুটি দল বিএনপি ও জামায়াতের মধ্যে।

বিএনপি নেতারা বিভিন্ন সময় জামায়াতের সঙ্গ ছাড়ার কথা বললেও জামায়াতের পক্ষ থেকে কোনো নেতা এ বিষয়ে সরাসরি কখনো মুখ খোলেননি।

তবে সাম্প্রতিক এক ভার্চ্যুয়াল সভায় বক্তব্য দিতে গিয়ে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ব্যাপারে নিজেদের অবস্থান স্পষ্ট করে তুলে ধরেছেন জামায়াতের আমীর ডা. শফিকুর রহমান।

জামায়াত সূত্রে জানা যায়, দলের একটি ঘরোয়া ভার্চ্যুয়াল সভায় এ বক্তব্য দেন তিনি। সভায় প্রধান অতিথির বক্তব্যে ডা. শফিকুর রহমান বলেন, আমরা এতদিন একটা জোটের সঙ্গে যুক্ত ছিলাম। ছিলাম বলে আপনারা হয়তো ভাবছেন কিছু হয়ে গেছে নাকি? আমি বলি হয়ে গেছে।

২০০৬ সাল পর্যন্ত এটি একটি জোট ছিলো। ২০০৬ সালের ২৮শে অক্টোবর জোট তার দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে। সেদিন বাংলাদেশ তার স্বকীয় পথ হারিয়ে ছিলো। সেটা আর ফিরে আসেনি।

তিনি বলেন, বছরের পর বছর পর এই ধরনের একটি অকার্যকর জোট চলতে পারে না। এই জোটের সঙ্গে বিভিন্ন দল যারা আছেন, বিশেষ করে প্রধান দলের (বিএনপি) এই জোটকে কার্যকর করার কোন ধরনের চিন্তা নাই তাদের। বিষয়টা আমাদের কাছে দিনের আলোর মতো স্পষ্ট এবং তারা আমাদের সঙ্গে বসে সিদ্ধান্ত নিয়েছেন।

এখন বাস্তবতা হচ্ছে যার যার অবস্থান থেকে আল্লাহর উপর ভর করে আমাদের পথ চলতে হবে। তবে হ্যাঁ জাতীয় বৃহৎ স্বার্থে একই দাবিতে একই কর্মসূচি বাস্তবায়ন করবো ইনশাআল্লাহ।

বিএনপির সঙ্গে জোট নিয়ে আলোচনা হয়েছে উল্লেখ করে জামায়াতের আমীর বলেন, আমরা তাদের সঙ্গে খোলামেলা আলোচনা করেছি, এর সাথে তারা ঐকমত্য পোষণ করেছে। তারা আর কোন জোট করবে না।

এখন থেকে যার যার অবস্থান থেকে সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করবো। যদি আল্লাহ  আমাদের তৌফিক দান করেন তাহলে আমাদের আগামী দিনগুলোতে কঠিন প্রস্তুতি নিতে হবে এবং অনেক বেশি ত্যাগ স্বীকার করতে হবে।

দোয়া করেন, এসকল ত্যাগ যেনো আল্লাহর দরবারে মঙ্গলজনক হয়। এ ত্যাগের বিনিময়ে আল্লাহ পাক যেন আমাদের পবিত্র একটি দেশ দান করে। যে দেশটা কোরআনের আইনে পরিচালিত হবে।

উল্লেখ্য, ১৯৯৯ সালের ৬ জানুয়ারি জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, জামায়াতের তৎকালীন আমির গোলাম আযম এবং ইসলামী ঐক্যজোটের তৎকালীন চেয়ারম্যান শায়খুল হাদিস আজিজুল হককে সঙ্গে নিয়ে চারদলীয় জোট গঠন করেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।


Link copied