লোহাগড়ায় মোহাম্মদকে নিয়ে কটূক্তির গুজব ছড়িয়ে সাম্প্রদায়িক সহিংসতাঃ ভিক্টিম আকাশ সাহা ৩ দিনের রিমান্ডে

Anweshan Desk

জাতীয় ডেস্ক

১৮ জুলাই ২০২২, ০২:০৯ এএম


লোহাগড়ায় মোহাম্মদকে নিয়ে কটূক্তির গুজব ছড়িয়ে সাম্প্রদায়িক সহিংসতাঃ  ভিক্টিম আকাশ সাহা ৩ দিনের রিমান্ডে

হয়রানিমূলক গ্রেফতারের পর নড়াইলের লোহাগড়া উপজেলার দিঘলিয়া এলাকার হিন্দু কলেজ শিক্ষার্থী আকাশ সাহাকে ৩ দিনের রিমান্ডে দিয়েছেন আদালত।

 

 রোববার (১৭ জুলাই) বিকেলে নড়াইল জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-১ এর বিচারক মো. মোরশেদুল আলম এ রিমান্ড মঞ্জুর করেন। লোহাগড়া থানার উপপরিদর্শক (এসআই) ও মামলার তদন্তকারী কর্মকর্তা মাকফুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, 'আকাশ সাহাকে আদালতে হাজির করে ৭ দিনের রিমান্ডের আবেদন করা হয়। বিচারক শুনানি শেষে ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন।'

আকাশ সাহাকে গতকাল শনিবার দিবাগত রাত ১২টার দিকে খুলনা থেকে গ্রেপ্তার করা হয়। এর আগে ১৬ জুলাই রাতে দিঘলিয়া গ্রামের  সালাহ উদ্দীন কচি নামের একজন উগ্রপন্থী মুসলমান এবং হিন্দুদের বাড়িঘর, মন্দির ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের অন্যতম ইন্ধনদাতা ডিজিটাল নিরাপত্তা আইনে আকাশ সাহার বিরুদ্ধে মামলা করেন।

এর আগে, গত ১৪ জুলাই দিঘলিয়া গ্রামের সাহাপাড়ার অশোক সাহার ছেলে আকাশ সাহা ফেসবুকে মোহাম্মদকে নিয়ে কটূক্তি করেছে বলে পরিকল্পিতভাবে গুজব ছড়ায় স্থানীয় উগ্রপন্থী মুসলমানদের একটি চক্র। পরের দিন শুক্রবার জুমার নামাজের পর থেকে মধ্যরাত পর্যন্ত উগ্রপন্থী মুসলমানরা তৌহীদি জনতার ব্যানারে আকাশ সাহার বাড়িসহ মোট ৭০টির বেশি হিন্দু ধর্মালম্বীদের বাড়িঘর, মন্দির ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলা চালিয়ে ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাট চালায়। পুলিশ ঘটনাস্থলে উপস্থিত থাকলেও আক্রমণকারীদের প্রতিহত করতে কোন ব্যবস্থা নেয় নি বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরার।  

উল্লেখ্য, হিন্দু ধর্মালম্বীদের নামে ফেসবুকে ভূয়া একাউন্ট খুলে দেশের বিভিন্নপ্রান্তে ধর্মীয় সংখ্যালঘুদের বিরুদ্ধে আক্রমণ, সাম্প্রদায়িক সহিংসতা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাট নিত্য-নৈমত্তিক ঘটনায় পরিণত হয়েছে। যেসব উগ্রপন্থী মুসলমান এইসব ভূয়া ফেসবুক আইডি খুলে সাম্প্রদায়িক সহিংসতার পরিবেশ সৃষ্টি করছে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার পরিবর্তে উলটো ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের যাদের নামে ভূয়া ফেসবুক একাউন্ট খুলে ফাঁসানো হয়েছে তাঁদেরকে হয়রানীমূলক গ্রেফতার করে বিনা বিচারে হাজতবাস করতে বাধ্য করে তাঁদের সাংবিধানিক মৌলিক মানবাধিকার লঙ্ঘন করছে প্রশাসন ও আইন শৃঙ্খলাবাহিনী। 

 

১৪১১ বার পঠিত

ধর্মীয় সংখ্যালঘু নির্যাতন থেকে আরও


Link copied