আফগানিস্তানের কান্দাহারের আত্মঘাতী বোমা হামলা : নিহত বেড়ে ২১

Anweshan Desk

Anweshan Desk

২২ মার্চ ২০২৪, ১১:৩৮ এএম


আফগানিস্তানের কান্দাহারের আত্মঘাতী বোমা হামলা : নিহত বেড়ে ২১

ছবি : কান্দাহার শহরে বোমা বিস্ফোরণ

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় শহর কান্দাহারে আত্মঘাতী বোমা হামলায় নিহত বেড়ে ২১ এ দাঁড়িয়েছে। এতে আহত হয়েছে অন্তত ৫০ জন। 

আফগান পুলিশ জানিয়েছে, বেশ কয়েকজন আহত হয়েছেন এই হামলায়। তালেবান সরকার জানিয়েছে, শহরের কেন্দ্রে অবস্থিত একটি ব্যাংকে সকাল আটটা নাগাদ এই আত্মঘাতী হামলা হয়। 

এই হামলার পর আশেপাশের বিভিন্ন গাড়িতে নিরাপত্তা বাহিনীর  তল্লাশি চলছে

এখন পর্যন্ত এই হামলাকে এ বছরের সবচেয়ে বড় বলে মনে করা হচ্ছে, যদিও কোনো গোষ্ঠী এখনো দাবি করেনি যে তারা এই হামলা চালিয়েছে। বিস্ফোরণটি ব্যাংকের একটি শাখায় ঘটে যেখানে আফগান সরকারের কর্মচারীরা তাদের বেতন সংগ্রহের জন্য লাইনে দাঁড়িয়েছিলেন।

নাম প্রকাশ না করার শর্তে হাসপাতালের একজন চিকিৎসক জানিয়েছেন, নিহত ও প্রায় ৫০ জন আহত ব্যক্তিকে এই অঞ্চলের সবচেয়ে বড় মিরওয়াইস হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। কান্দাহার হলো তালেবানদের ক্ষমতার কেন্দ্র, তাদের সর্বোচ্চ কমান্ডারের ঘাঁটি।

২০২১ খ্রিষ্টাব্দে বিদেশি সৈন্য প্রত্যাহারের পর তালেবান সম্পূর্ণ নিয়ন্ত্রণ পাওয়ার পর থেকে আফগানিস্তানের সামগ্রিক নিরাপত্তা পরিস্থিতির উন্নতি হলেও, প্রতি বছর দেশটিতে কয়েক ডজন বোমা হামলা এবং আত্মঘাতী হামলা অব্যাহত রয়েছে।

হামলাকারীদের অনেকেই আফগানিস্তানের হাজারা জাতিগত সংখ্যালঘুদের লক্ষ্যবস্তু করেছে। এদের মধ্যে তালেবানের প্রধান প্রতিদ্বন্দ্বী ইসলামিক স্টেট খোরাসান প্রদেশ, বা আইএসকেপি, কোনো কোনো হামলার দায় স্বীকার করেছে।

ধর্মীয় সংখ্যালঘু নির্যাতন থেকে আরও


Link copied