পাকিস্তানে ইরানের ক্ষেপণাস্ত্র হামলা : নিহত ২ শিশু

Anweshan Desk

Anweshan Desk

১৭ জানুয়ারী ২০২৪, ১৩:৫৬ পিএম


পাকিস্তানে ইরানের ক্ষেপণাস্ত্র হামলা : নিহত ২ শিশু

এই হামলার ফলে পাকিস্তান ও ইরানের মধ্যে উত্তেজনা বাড়তে পারে। ছবি : Iranian Army

পাকিস্তানের বেলুচিস্তানে গত মঙ্গলবার ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এতে দুই শিশু নিহত হয় এবং আহত হয় তিন জন। এর পূর্বে ইরাকের কুর্দিস্তানেও ইরান হামলা করে। এতে নিহত হয় চারজন এবং আহত হয় ছয় জন। একই সময় সিরিয়ায় আইএস’র একটি ঘাঁটিতেও হামলা চালায় ইরান। খবর বিবিসি এবং রয়টার্সের।

ইরানের সরকারি মিডিয়া জানিয়েছে, বেলুচিস্তানের সুন্নি জঙ্গি সংগঠন জৈশ আল-আদলের ঘাঁটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা করা হয়েছে।

এদিকে এই হামলার ঘটনাকে 'বেআইনি কর্মকাণ্ড' বলে উল্লেখ করে পাল্টা হুঁশিয়ারি দিয়েছে পাকিস্তান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এটি পাকিস্তানের সার্বভৌমত্বের ওপর আঘাত এবং এর পরবর্তী ফলাফলের দায় ইরানকেই নিতে হবে।

প্রতিবেশী দেশ পাকিস্তানে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার ঘটনাটি নজিরবিহীন হিসেবে দেখা হচ্ছে। মঙ্গলবার পাকিস্তান ও ইরানের সীমান্তবর্তী বেলুচিস্তানের দক্ষিণ পশ্চিমে প্রদেশের একটি গ্রামে আঘাত হানে এই ক্ষেপণাস্ত্র।

পাকিস্তান ও ইরানের মধ্যে প্রায় নয়শো কিলোমিটার (৫৫৯ মাইল) সীমানা রয়েছে। দীর্ঘদিন ধরে এই সীমানার নিরাপত্তা দুই দেশের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

সীমান্তবর্তী এসব অঞ্চলে জনবসতি তুলনামূলক অনেক কম। অল্প জনবসতিপূর্ণ এসব অঞ্চলে দীর্ঘদিন ধরে সশস্ত্র বিছিন্নতাবাদী গোষ্ঠীগুলোর সাথে যুদ্ধ করে আসছে পাকিস্তান ও ইরান। এর মধ্যে জইশ আল আদলও অন্যতম।

ছবি: সুন্নী জঙ্গীগোষ্ঠী জইশ আল আদল 

গত মাসে এই সীমান্তের কাছাকাছি এলাকায় একটি হামলার ঘটনায় এক ডজনের বেশি ইরানি পুলিশ কর্মকর্তা নিহত হয়। তেহরান ঐ ঘটনার জন্য জঙ্গী গোষ্ঠী জইশ আল আদলকেই দায়ী করে আসছিলো।

সে সময় ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আহমদ ওয়াহিদি দাবি করেছিলেন, হামলায় অভিযুক্ত জঙ্গিরা পাকিস্তান থেকে তার দেশে প্রবেশ করে হামলা চালিয়েছিলো।

মার্কিন জাতীয় গোয়েন্দা সংস্থার তথ্য মতে, জইশ আল আদল হলো সবচেয়ে সক্রিয় এবং প্রভাবশালী সুন্নী জঙ্গিগোষ্ঠী। যারা মূলত তাদের প্রভাব বিস্তার করেছে সিস্তান ও বেলুচিস্তানে।

মত প্রকাশের স্বাধীনতা থেকে আরও


Link copied