জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতির ঘোষণা আর্জেন্টিনার

Anweshan Desk

Anweshan Desk

০৭ ফেব্রুয়ারী ২০২৪, ২২:০০ পিএম


জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতির ঘোষণা আর্জেন্টিনার

আর্জেন্টিনার নবনির্বাচিত প্রেসিডেন্ট জেভিয়ার মাইলি ওয়েস্টার্ন ওয়ালে কান্নারত

ইজরায়েলে সফরের প্রথম দিনেই আর্জেন্টিনার দূতাবাস জেরুজালেমে স্থানান্তরিত করবেন বলে ঘোষণা দিয়েছেন দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট জেভিয়ার মাইলি।

গতকাল মঙ্গলবার, মাইলি ওয়েস্টার্ন ওয়ালে ভ্রমণ করেছিলেন, যেখানে তিনি ইয়াহুদীদের পবিত্র স্থানে প্রার্থনা করার সময় অশ্রুসিক্ত হয়েছিলেন।  বুধবার তিনি ইয়াদ ভাশেম নামক ইসরায়েলের হলোকাস্ট স্মৃতিসৌধ পরিদর্শন করেছিলেন, যার চেয়ারম্যান, দানি দায়ান, আর্জেন্টিনায় জন্মগ্রহণ করেছিলেন।

মাইলি তার নির্বাচনী প্রচারাভিযানের সময় প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি ক্ষমতায় আসলে আর্জেন্টিনার পক্ষ থেকে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতি দেয়ার উদাহরণস্বরূপ হার্জলিয়া থেকে তার বর্তমান দূতাবাস সরিয়ে জেরুজালেমে স্থাপন করবেন।

এই ঘোষণা কার্যকর হলে আর্জেন্টিনা জেরুজালেমে দূতাবাস স্থানান্তরকারী হিসেবে ষষ্ঠ দেশ হবে এবং আয়তনের দিকে থেকে হবে ২য় বৃহৎ রাষ্ট্র। এর পূর্বে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৭ সালে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তরিত করার পর থেকে, একটি প্রচারাভিযানের প্রতিশ্রুতি পূরণকারী হিসেবে পাপুয়া গিনি, কসোভো, হন্ডুরাস এবং গুয়াতেমালা এই চারটি দেশও তাদের দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করে।

 

ইজরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ বেন গুরিয়ন বিমানবন্দরে  মাইলির সাথে দেখা করেছিলেন, যেখানে মাইলি একটি বাণিজ্যিক এল আল ফ্লাইটে এসেছিলেন।  কাটজ মাইলের ঘোষণাকে সাধুবাদ জানিয়ে এক্স এ লিখেছেন, "আপনাকে ধন্যবাদ, মিস্টার প্রেসিডেন্ট, @JMilei, ইসরায়েলে আর্জেন্টিনার দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করার বিষয়ে তার বিবৃতির জন্য।"  তিনি মাইলের প্রচারাভিযানের নীতিবাক্য দিয়ে শেষ করেছিলেন: "ভিভা লা লিবারতাদ, কারাজো!"  বা "স্বাধীনতা দীর্ঘজীবী হোক, অভিশাপ!"

প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুও বুধবার মাইলের সাথে বৈঠকের সময় এই ঘোষণাকে সাধুবাদ জানিয়ে বলেছেন, “প্রেসিডেন্ট মাইলি এবং আপনার প্রতিনিধি দলকে ইসরায়েলে স্বাগত জানাতে পেরে আমি আনন্দিত।  আপনি ইহুদি রাষ্ট্রের একজন মহান বন্ধু। জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার এবং সেখানে আপনার কূটনৈতিক পদ সরিয়ে নেওয়ার সিদ্ধান্তে আমরা আনন্দিত,” নেতানিয়াহু তাকে বলেছিলেন, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেওয়া একটি প্রতিলিপি অনুসারে।

নেতানিয়াহু মাইলির সাথে ইরানে তাদের দেশগুলির ভাগ করা শত্রু সম্পর্কেও কথা বলেছেন, যেটি আর্জেন্টিনার রাজধানী   বুয়েনোস আয়রেসের ইজরায়েলী দূতাবাস এবং এএমআইএ ইহুদি সম্প্রদায় কেন্দ্রে ১৯৯০ সালে বোমা হামলার জন্য দায়ী ছিল যা একসাথে ১০০ জনেরও বেশি লোককে হত্যা করেছিল।এ ছাড়াও, দু'দেশের মুক্ত অর্থনীতির বিষয়ে কথা বলেন। 

 

মাইলি একজন স্বীকৃত ফিলোসেমাইট, যারা ইহুদি জাতি এবং তাদের ইতিহাসের প্রতি আগ্রহী, যিনি একজন রাব্বির সাথে অধ্যয়ন করেন এবং ইহুদি ধর্মে ধর্মান্তরিত হওয়ার আগ্রহও প্রকাশ করেন, তিনি তার রাষ্ট্রপতি হওয়ার প্রথম দিকেই ইজরায়েলে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

“এখানে থাকা আমার জন্য সম্মানের।  আমি আমার প্রতিশ্রুতি পূরণ করছি: আমার প্রথম কূটনৈতিক সফর ইসরায়েলে,” তিনি জোর দেওয়ার আগে বলেছিলেন যে আর্জেন্টিনা গাজায় হামাসের বিরুদ্ধে তার বর্তমান যুদ্ধে ইসরায়েলকে সমর্থন করে।

মাইলি একটি "ব্রিং দ্য হোম" কুকুরের ট্যাগ নেকলেস পরেছিলেন যা গাজায় থাকা প্রায় ১০০ জীবিত জিম্মিকে মুক্ত করার আন্দোলনের প্রতীক হয়ে উঠেছে।  তার সফরে কিবুতজ নির ওজ সফর অন্তর্ভুক্ত, যেখানে ৭ অক্টোবর হামাসের আক্রমণের সময় কয়েক ডজন আর্জেন্টিনার নাগরিক নিহত, আহত বা অপহৃত হয়েছিল।

"অপহৃতদের মুক্তির দাবিতে মুক্ত বিশ্বের কণ্ঠস্বর কোথায়? আজকে সন্ত্রাসী গোষ্ঠী হামাসের ছদ্মবেশে আধুনিক নাৎসিবাদের মুখে আমাদের চুপ করে থাকা উচিত নয়।  জীবন বেছে নেওয়া সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করা।” অভিযোগ করেন মাইলি

অন্যদিকে, হামাস মাইলির সফরের বিষয়ে একটি বিবৃতি জারি করে বলেছে যে তারা দূতাবাস স্থানান্তরের পদক্ষেপের "কঠোর নিন্দা" করে এবং বলে, "আমাদের ফিলিস্তিনি জনগণের তাদের ভূমিতে অধিকারের লঙ্ঘন এবং জেরুজালেমকে অধিকৃত বিবেচনা করে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে অভিহিত করে।"

ইজরায়েলের জন্য মাইলির সমর্থন তার অঞ্চলে লক্ষণীয়, যদিও প্রতিবেশী ব্রাজিল এবং চিলিতে তার প্রতিপক্ষ, বামপন্থী লুলা ডি সিলভা এবং গ্যাব্রিয়েল বোরিক, ৭ অক্টোবরের হামলায় ইসরায়েলের সামরিক প্রতিক্রিয়ার জন্য নিন্দা করেছেন।


Link copied