রাশিয়ার মস্কোতে কনসার্টে জঙ্গি হামলা : নিহত ৬০

Anweshan Desk

Anweshan Desk

২৩ মার্চ ২০২৪, ১২:২২ পিএম


রাশিয়ার মস্কোতে কনসার্টে জঙ্গি হামলা : নিহত ৬০

ক্রোকাস সিটি হল, মস্কো। ছবি :বিবিসি

রাশিয়ার রাজধানী মস্কোতে একটি কনসার্ট হলে বন্দুকধারীদের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬০ জন হয়েছে এবং আহত ১৫০ জন। রুশ তদন্ত কমিটির বরাতে এ তথ্য জানিয়েছে বিবিসি এবং সিএনএন।

স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় মস্কোর ক্রোকাস সিটি হলে এ হামলার ঘটনা ঘটে। এ সময় বন্দুকধারী সন্ত্রাসীরা  কনসার্ট হলে ঢুকে স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে ভিড়ের মধ্যে এলোপাতাড়ি গুলি চালায় এবং একপর্যায়ে চেয়ারগুলোতে আগুন ধরিয়ে দেয়। ফলে ওই আগুন পুরো বিল্ডিংয়ে ছড়িয়ে পড়ে। 

অনলাইনে ছড়িয়ে পড়া ফুটেজে দেখা যাচ্ছে, পাঁচজন বন্দুকধারী হামলাতে অংশ নিয়েছিলেন। তাদের হাতে স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্রসহ অন্যান্য সামরিক অস্ত্র ছিল বলে মনে করা হচ্ছে। হামলাকারীরা ওই হলের নিরস্ত্র নিরাপত্তাকর্মীকে হত্যা করে ভেতরে ঢুকে তাণ্ডব চালায়। এ সময় তারা ভেতর থেকে হলটি বন্ধ করে রাখে।  

২০০৯ সালে চালু হওয়া একটি বিনোদন কেন্দ্রের একটা অংশ এই কনসার্ট হলটি। পুরো কমপ্লেক্সে একটি শপিং মল ও একটি হোটেলও রয়েছে। কনসার্ট হলটির ধারণক্ষমতা সাড়ে ৭ হাজার এবং সন্ত্রাসীরা যখন আক্রমণ শুরু করে তখন হলটি প্রায় পরিপূর্ণ ছিল। জনপ্রিয় রক ব্যান্ড ‘পিকনিক’ পারফর্ম করার প্রস্তুতি নিচ্ছিল।  

এর আগে রাশিয়ার কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা জানিয়েছিল, এ হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছে। আহত হয়েছে শতাধিক মানুষ। 

এ ঘটনাকে ‘রক্তাক্ত সন্ত্রাসী হামলা’ বলে উল্লেখ করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।আন্তর্জাতিক সম্প্রদায়কে এর নিন্দা জানানোর আহবান জানিয়েছেন। 

এদিকে, শুক্রবারে এ ঘটনার পরপরই টেলিগ্রামে আইএস (ইসলামিক স্টেট) এর বার্তা সংস্থা আমাক কতৃক প্রকাশিত একটি সংক্ষিপ্ত বিবৃতিতে এই হামলার দায় স্বীকার করে আইএস। 

শুক্রবার রাতের এ হামলা রাশিয়ায় বহু বছরের মধ্যে বেসামরিক নাগরিকদের ওপর সবচেয়ে ভয়াবহ হামলা। এর পূর্বে ২০০২ সালে ৪০ চেচেন জঙ্গি একটি অনুষ্ঠানে প্রায় নয়শ মানুষকে জিম্মি করেছিলো। পরে রাশিয়ার নিরাপত্তা বাহিনী পাল্টা ব্যবস্থা নিয়েছিলো। ওই ঘটনায় ১৩০ জন জিম্মির মৃত্যু হয়েছিলো।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে সিরিয়ার বর্তমান সরকারের আহ্বানে বিভিন্ন সময় ইসলামিক স্টেটের উপর হামলা চালিয়েছিলো রুশ বাহিনী। 

মত প্রকাশের স্বাধীনতা থেকে আরও


Link copied