বন্ধি মুক্তির বিনিময়ে গাজায় যুদ্ধ বিরতির মেয়াদ বাড়ল আরও দুদিন

Anweshan Desk

Anweshan Desk

২৮ নভেম্বর ২০২৩, ১১:১৯ এএম


বন্ধি মুক্তির বিনিময়ে গাজায় যুদ্ধ  বিরতির মেয়াদ বাড়ল আরও দুদিন

হামাসের হাতে জিম্মি তিন বছর বয়সী যমজ শিশু এমা এবং ইউলি কুনিওকে মুক্তি দেওয়া হয়েছে। ছবি: বিবিসি

গাজায় যুদ্ধবিরতির মেয়াদ আরও দুই দিন বাড়িয়েছে ইজরায়েল ও হামাস। সাময়িক  যুদ্ধবিরতি বাড়ার মধ্যে সোমবার রাতে গাজা উপত্যকা থেকে তিন বছর বয়সী যমজ শিশুসহ আরও ১১ জন ইজরায়েলি জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। ইজরায়েল বলেছে, এ নিয়ে হামাসের হাত থেকে মুক্তি পেলেন অর্ধশতাধিক জিম্মি।

আন্তর্জাতিক দাতব্য সংস্থা রেডক্রস বলেছে, গাজা থেকে মুক্তি পাওয়া ১১ জিম্মিকে তারা সফলভাবে স্থানান্তর করেছে। এদিকে, যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পরে চতুর্থ ধাপের বন্দি বিনিময়ে ইজরায়েলি কারাগার থেকে ৩০ শিশু ও তিনজন নারীসহ ৩৩ ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হয়েছে। খবর বিবিসি ও আল-জাজিরার। 

ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পাওয়া এক যুবক চুম্বন করছেন তার মাকে। ছবি: এএফপি

দুই দিন যুদ্ধবিরতি বাড়ানোতে আজ মঙ্গল ও আগামীকাল বুধবার গাজায় হামলা চালাবে না ইজরায়েলি বাহিনী। এ ছাড়া এ দুদিনে নিজেদের মধ্যে আরও জিম্মি ও বন্দি বিনিময়ে রাজি হয়েছে দুই পক্ষ।

গত বুধবার কাতার, মিসর ও যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে রাজি হয় হামাস ও ইজরায়েল। পরে শুক্রবার থেকে শুরু হওয়া চার দিনের যুদ্ধবিরতি শেষ হয় গতকাল সোমবার। চার দিনের যুদ্ধবিরতির মেয়াদ শেষ হওয়ার কয়েক ঘণ্টা আগে কাতার জানায়, ইজরায়েল ও হামাস দুই দিনের মেয়াদ বাড়াতে সম্মত হয়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি বলেছেন, আগামী দুই দিনের মধ্যে হামাস আরও ২০ জন নারী ও শিশুকে মুক্তি দিতে রাজি হয়েছে। খাদ্য, জ্বালানী ও ওষুধ নিয়ে মানবিক সরবরাহের আরও লরি সোমবার গাজা উপত্যকায় প্রবেশ করেছে।

গাজায় প্রথম দফা যুদ্ধবিরতি চুক্তির অন্যতম শর্ত ছিল ওই চার দিনে ৫০ ইজরায়েলি জিম্মিকে মুক্তি দিবে হামাস। অপরদিকে ১৫০ ফিলিস্তিনি কারাবন্দিকে ছাড়বে ইজরায়েল।

ধর্মীয় সংখ্যালঘু নির্যাতন থেকে আরও


Link copied