বান্দরবানের থানচি বাজারে আগ্নিকাণ্ড : পুড়লো অর্ধশতাধিক দোকান ও বাড়ি

Anweshan Desk

Anweshan Desk

২৫ মার্চ ২০২৩, ১৪:৫২ পিএম


বান্দরবানের থানচি বাজারে আগ্নিকাণ্ড : পুড়লো অর্ধশতাধিক দোকান ও বাড়ি

বান্দরবানের থানচি উপজেলা সদর বাজারের অর্ধশতাধিক দোকান ও বাড়ি পুড়ে গেছে।  শনিবার সকাল ৮টার দিকে বাজারের মায়া হাউস নামে একটি দোকান থেকে আগুনের সূত্রপাত হয়। পরে এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় ফায়ার সার্ভিস। প্রশাসনিকভাবে তাৎক্ষনিক ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। তবে ক্ষতিগ্রস্তরা জানিয়েছেন,আগুনে ক্ষতির পরিমাণ প্রায় ৫-৬ কোটি টাকা।

এর আগে গত বুধবার গত বুধবার সকালে অগ্নিকাণ্ডে থানচি উপজেলার বলীপাড়া বাজারের অন্তত ৬০টি দোকান পুড়ে গেছে। বলীপাড়া বাজারটি উপজেলা সদর থেকে ১৯ কিলোমিটার উত্তরে অবস্থিত। এর আগে ২০২০ সালের ২৭ এপ্রিল থানচি উপজেলা সদর বাজারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিল।

থানচি বাজারের লোকজন জানিয়েছেন, বাজারের দক্ষিণ পাশে পুরোনো ঝুলন্ত সেতুসংলগ্ন একটি বাড়ির রান্নাঘর থেকে সকালে আগুনের সূত্রপাত হয়। বাঁশ ও গাছের তৈরি ওই রান্নাঘর থেকে আগুন দ্রুত পাশের বাজারের দোকানে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন। ততক্ষণে ৪০টি দোকান ও বাড়ি পুড়ে গেছে।

পুড়ে যাওয়া দোকানগুলো পাহাড়িদের খাবারের দোকান ছিল বলে জানিয়েছেন থানচি উপজেলার ভাইস চেয়ারম্যান চসাথোয়াই মারমা।

থানচি ফায়ার স্টেশনের ফায়ার লিডার মো.পেয়ার মাহমুদ জানান, সকাল আটটার দিকে একটি হোটেল থেকে আগুনের সূত্রপাত ঘটে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে এক ঘণ্টার মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে ফায়ার সার্ভিস। আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসে দুইটি ইউনিট কাজ করেছে।

ফায়ার লিডার মো. পেয়ার মাহমুদ জানিয়েছেন, মুদির দোকান, কাপড়ের, কম্পিউটার, হোটেল ও চায়ের দোকানসহ মিলিয়ে ৫৫টি দোকান পুড়ে গেছে। তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করা যায়নি।

ক্ষতিগ্রস্ত দোকানদার মো. জামাল জানান, আগুন লাগার কিছুক্ষণের মধ্যে চারদিকে ছড়িয়ে পড়ে। তিনি দোকান থেকে কিছুই বের করতে পারেননি।

আগুনে ক্ষতিগ্রস্ত দোকানদার মংম্যা মারমা জানান, আর কিছুদিন পরে মারমাদের সাংগ্রাই উৎসব (পহেলা বৈশাখ উৎসব)। বর্ষবরণ অনুষ্ঠানকে সামনে রেখে দোকানে দুই লাখ টাকার মতো নতুন কাপড় তুলেছিলেন। সেই নতুন কাপড়সহ তার দোকান পুড়ে ছাই হয়ে গেছে।  

থানচি উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল মনসুর বলেন, কয়েক দিনে ব্যবধানে পুড়ল থানচি সদর বাজার। তদন্ত করে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করা সম্ভব হবে।

ধর্মীয় সংখ্যালঘু নির্যাতন থেকে আরও


Link copied