নওগাঁয় বিষ দিয়ে আদিবাসীদের ৬০ বিঘা জমির ধান নষ্ট

Anweshan Desk

Anweshan Desk

৩০ অক্টোবর ২০২২, ২২:০৬ পিএম


নওগাঁয় বিষ দিয়ে আদিবাসীদের ৬০ বিঘা জমির ধান নষ্ট

নওগাঁ জেলার পত্নীতলা উপজেলায় প্রায় ৬০ বিঘা জমির আমন ধান আগাছানাশক বিষ ছিটিয়ে সম্পূর্ণভাবে ধ্বংস করেছে দুর্বৃত্তরা। প্রায় ৩০ লক্ষ টাকা মূল্যের ধান নষ্ট হয়েছে। জমির ধান হারিয়ে দিশেহারা  হয়েছেন আদিবাসী বর্গচাষীরা।

সম্পত্তির মালিক ও সেবায়েত গোপাল রায় বলেন, "আমার ৬০ বিঘার মতো জমির ধান বিষ নষ্ট করে দিয়েছে। এই কাজ করেছে আলতাফ গং এবং এটা বাস্তব, কোন অনুমান নয়। এখন আমি কিভাবে এটার ক্ষতিপূরণ পোষাবো? আমি মালা করেছি। এখন  আইনের কাছে বিচার চাওয়া ছাড়া আমার আর কিছু করার নেই।"

বর্গাচাষীদের কয়েকজন বলেন, " আমরা এখন কি করবো?  আমরা তো নিঃস্ব হয়ে গিয়েছি। গরু বাছুর বেচে আমরা এই চাষাবাদ করেছি। আমাদের দেড়শ পরিবার এখন কি খাবো? আমারা আদিবাসী লোক বলে আমাদের কথা শোনেও না, মানেও না। তোরা ছোট জাত, তোরা কি বুঝিস এসব বলে তাড়িয়ে দেয়।

আলতাফ গংরা আমাদের হুমকি দেয়৷ তারা বলে তোমরা কিভাবে ধান নিয়ে যাও আমরা দেখবো। দরকার হলে ধান কেটে নিয়ে যাবো নয়তো ধ্বংস লীলা চালাবো। "

জমিগুলোর কেয়ার টেকার বলেন, " আলতাফ, বাদল, সেকান্দর, বাদলসহ ৩১ জন মিলে এই বিষ দিয়েছে। তারা এর পূর্বেও হুমকি দিয়েছিলো।

থানার ওসি অর্পণ চন্দ্র দাস বলেন, " আমরা মামলা তদন্ত করতে আসলাম এবং এসে দেখি ধানের খুবই খারাপ অবস্থা। এই কাজ কারা করেছে সেটা তদন্ত করে আমরা তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নিবো।

৩৫০ বার পঠিত

ধর্মীয় সংখ্যালঘু নির্যাতন থেকে আরও


Link copied