তীব্র লোডশেডিংয়ের মধ্যেই এবার পুরোপুরি বন্ধ হলো পায়রা বিদ্যুৎকেন্দ্র

Anweshan Desk

Anweshan Desk

০৫ জুন ২০২৩, ১০:৫০ এএম


তীব্র লোডশেডিংয়ের মধ্যেই এবার পুরোপুরি বন্ধ হলো পায়রা বিদ্যুৎকেন্দ্র

কয়লার অভাবে সোমবার বেলা ১২টার দিকে বন্ধ হয়ে গেছে পটুয়াখালীর পায়রার তাপবিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটটিও। এর ফলে বিদ্যুতের সরবরাহ আরও কমবে ছয় শতাধিক মেগাওয়াট।

গত ২৫ মে বন্ধ হয় এই কেন্দ্রের আরও একটি ইউনিট। কেন্দ্রের সহকারী ব্যবস্থাপক শাহমনি জিকো বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কয়লা না আসা পর্যন্ত কেন্দ্র চালু করা যাবে না।”

প্রতিদিন এ কেন্দ্রের দুটি ইউনিট থেকে ১ হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হত। কেন্দ্রটি পুরোদমে চালাতে প্রতিদিন কয়লার ১২ হাজার টন প্রয়োজন।

গত কয়েক মাসে তীব্র লোডশেডিংয়ের সময় দৈনিক এক হাজার মেগাওয়াটেরও বেশি পরিমাণ উৎপাদন করে দক্ষিণাঞ্চলের লোডশেডিং সংকট নিয়ন্ত্রণে রাখতে ভূমিকা রেখেছিল পায়রার আল্ট্রা সুপার ক্রিটিক্যাল প্রযুক্তির এই তাপবিদ্যুৎকেন্দ্র। তবে গত দুই সপ্তাহ ধরে উৎপাদন ধীরে ধীরে কমছিল।

সময় গড়ানোর সঙ্গে সঙ্গে দেশব্যাপী বিদ্যুৎ সংকটের পরিমাণও দিনে দিনে বাড়ছে। আগে যেসব এলাকায় দিনে এক ঘণ্টা করে দুইবার লোডশেডিং হত, রোববার ও সোমবার দিনের বেলায় তিন দফায় বিদ্যুৎ গেছে, রাতে গেছে আরও কয়েকবার।

পাওয়ার গ্রিড কোম্পানি-পিজিসিবির তথ্য থেকে দেখা যায়, রোববার দুপুর ১২টায় লোডশেডিং ছিল ২২০০ মেগাওয়াট। সোমবার দুপুর ১২টায় লোডশেডিং বেড়ে দাঁড়িয়েছে ২৬০০ মেগাওয়াট।

কবে চালু হবে সে বিষয়ে তাপবিদ্যুৎ কেন্দ্রটির দুই জন কর্মকর্তা দিয়েছেন দুই ধরনের তথ্য।

কবে কেন্দ্রটি চালু হবে জানতে চাইলে কেন্দ্রের সহকারী ব্যবস্থাপক শাহমনি জিকো বলেন, “এ মাসে চালু হবে না। আগামী মাসে কয়লা এলে চালু করা সম্ভব হবে।”

তবে কেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শাহ আব্দুল হাসিব সাংবাদিকদের বলেছেন, “কয়লা আনার জন্য এলসি খোলা হয়েছে। আশা করছি এই মাসের শেষের দিকে কয়লাবাহী প্রথম জাহাজ তাপ বিদ্যুৎ কেন্দ্রে এসে পৌঁছাবে। তখন আবার পুনরায় চালু হবে পায়রা।”

এক মাস আগেই কয়লা সরবরাহ বন্ধ হয়ে গেছে জানিয়ে বাংলাদেশ-চায়না বিদুৎ কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এ এম খোরশেদুল আলম বলেন, "মে মাসের মধ্যবতী সময় থেকে দৈনিক ১০ মিলিয়ন ডলার করে ১০০ মিলিয়ন ডলার কয়লা সরবরাহকারীকে দিয়ে বকেয়া পরিশোধ করা হয়েছে।

“সোনালী ব্যাংকের মাধ্যমে ফের নতুন এলসি খোলা হয়েছে। ২০-২২ দিনের মধ্যে কয়লা আসবে তখন বিদুৎ কেন্দ্র চালু করা যাবে।”

বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ অবশ্য দুই সপ্তাহ সময় চেয়ে বলেছেন, এরপর লোডশেডিং কমে আসবে।

রোববার সচিবালয়ে সংবাদ সম্মেলন করে তিনি বলেন, “সামাল দেওয়ার একটা ব্যবস্থা হয়ে গেছে। সেই সময়টা আমাদের দিতে হবে। এক/ দুই সপ্তাহ হয়ত কিছুটা কষ্ট করতে হবে।”

 

সাক্ষাৎকার থেকে আরও

কোনো খবর পাওয়া যায়নি


Link copied