হাজীদের সুবিধার্থে কৃত্রিম বৃষ্টি ঝরাবে সৌদি আরব

Anweshan Desk

Anweshan Desk

২২ মে ২০২৪, ২১:৩৪ পিএম


হাজীদের সুবিধার্থে কৃত্রিম বৃষ্টি ঝরাবে সৌদি আরব

হজের মৌসুমে আবহাওয়া অনুকূলে রাখতে ক্লাউড সিডিং করবে মক্কা-মদিনার দেশ সৌদি আরব। সৌদির আঞ্চলিক ক্লাউড সিডিং প্রোগ্রামের বরাত দিয়ে এ খবর জানিয়েছে দেশটির সংবাদ মাধ্যম সৌদি গ্যাজেট।

খবরে বলা হয়, এই তীব্র গরমে আবহাওয়ার পরিস্থিতি উন্নত করতে প্রযুক্তি ও সব ধরনের সুযোগ-সুবিধা প্রয়োগ নিশ্চিত করবে দেশটি। এক্ষেত্রে  মক্কা ও হারাম শরিফকে অগ্রাধিকার দেয়া হবে।

ক্লাউড সিডিং ব্যবস্থাপনা থেকে বলা হয়, আবহাওয়া উন্নয়ন বিভাগ বিশেষজ্ঞদের অধীনে নির্দিষ্ট অঞ্চলে কাজ করছে। হজের স্থানসমূহ বিশেষ করে মক্কা, মিনা প্রান্তর, আরাফার ময়দান, মুজদালিফা এতে অন্তর্ভুক্ত থাকবে। এই প্রোগ্রাম আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের অধীনে পরিচালিত হচ্ছে বলে প্রতিবেদনে বলা হয়।

ক্লাউড সিডিং হলো এমন একটি প্রযুক্তিগত পদ্ধতি, যা আকাশে বিদ্যমান মেঘগুলোকে আরও বৃষ্টি তৈরির জন্য প্রভাবিত করে।

উড়োজাহাজের মাধ্যমে ক্লাউড সিডিং করা যেতে পারে। এটির জন্য উড়োজাহাজ দিয়ে সিলভার আয়োডাইডের ছোট ছোট কণা মেঘের মাঝে ছেড়ে দেওয়া হয়। তারপর খুব সহজেই জলীয় বাষ্প ঘনীভূত হয়ে বৃষ্টিতে পরিণত হয়।

গত কয়েক দশক ধরেই পৃথিবীব্যাপী এই কৌশলটি ব্যবহার করা হচ্ছে। সংযুক্ত আরব আমিরাতও সাম্প্রতিক বছরগুলোতে তাদের পানির সংকট মোকাবিলা করার জন্য ক্লাউড সিডিং পদ্ধতি ব্যবহার করেছে।

এপ্রিল মাসে হওয়া দুবাইয়ের বন্যার পিছনে ক্লাউড সিডিং দায়ী বলে সমালোচনা হয়েছিল সামাজিক যোগাযোগ মাধ্যমে। যদিও আবহাওয়াবিদগণ সেটাকে অস্বীকার করেছেন।

সাক্ষাৎকার থেকে আরও

কোনো খবর পাওয়া যায়নি


Link copied