ইজরায়েলের হুমকি : বাকি জিম্মিদের মুক্তি না দিলে রমজানেও হামলা চলবে 

Anweshan Desk

Anweshan Desk

১৯ ফেব্রুয়ারী ২০২৪, ১৩:০৩ পিএম


ইজরায়েলের হুমকি : বাকি জিম্মিদের মুক্তি না দিলে রমজানেও হামলা চলবে 

গাজার দক্ষিণাঞ্চলে অবস্থিত রাফাহ সিটি

ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাসের হাতে বন্দী বাকি ইজরায়েলি জিম্মিদের মুক্তি না দিলে পবিত্র রমজান মাসেও গাজায় হামলা চালানো হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ইজরায়েল সরকার। গত রোববার এ হুঁশিয়ারি দেন ইজরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য বেনি গান্তজ। 

গান্তজ বলেন, ‘রমজানের মধ্যে জিম্মি ব্যক্তিরা যদি নিজ বাসায় (ইজরায়েল) ফিরতে না পারে, তবে রাফাসহ গাজার সব জায়গায় লড়াই চলবে। হামাসের সামনে একটি পথ খোলা আছে। তারা আত্মসমর্পণ করতে পারে; জিম্মিদের মুক্তি দিতে পারে। তাহলে গাজার বেসামরিক মানুষ রমজানে রোজা পালন করতে পারবেন।’ 

গত ৭ অক্টোবর ইজরায়েলে হামাসের আকস্মিক হামলায় ১ হাজার ১৩৯ জন নিহত হন। ইজরায়েল থেকে প্রায় ২৪০ জনকে জিম্মিও করে হামাস। সেদিন থেকেই গাজায় নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইজরায়েলি বাহিনী। এতে এখন পর্যন্ত উপত্যকাটিতে ২৯ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। 

গাজায় আকাশ থেকে বোমা হামলার পাশাপাশি স্থল অভিযানও চালাচ্ছে ইজরায়েল। হামলার মুখে প্রাণ বাঁচাতে উপত্যকাটির ১৪ লাখ মানুষ আশ্রয় নিয়েছেন একেবারে দক্ষিণে রাফা এলাকায়। সেখানে চরম মানবেতরভাবে জীবন কাটাচ্ছেন তাঁরা। দেখা দিয়েছে খাবার, পানি, জ্বালানি ও চিকিৎসা সরঞ্জামের তীব্র সংকট। 

এরই মধ্যে রাফা এলাকায়ও স্থল অভিযান শুরুর ঘোষণা দিয়েছে ইসরায়েল। ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ ও সংস্থা এ সিদ্ধান্তের বিরোধিতা করলেও তা তোয়াক্কা করছেন না ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তাঁর ভাষ্য, পুরোপুরি জয় না পাওয়া পর্যন্ত থামবে না ইসরায়েলি বাহিনী।

সাক্ষাৎকার থেকে আরও

কোনো খবর পাওয়া যায়নি


Link copied