গাজায় হামাসের সুড়ঙ্গগুলোতে সাগরের পানি ঢেলে দিচ্ছে ইজরায়েল

Anweshan Desk

Anweshan Desk

৩১ জানুয়ারী ২০২৪, ১১:১৪ এএম


গাজায় হামাসের সুড়ঙ্গগুলোতে সাগরের পানি ঢেলে দিচ্ছে ইজরায়েল

ছবি : গাজার ভূগর্ভস্থ সুড়ঙ্গে এক হামাস সদস্য

প্রায় দুই মাস আগে যুক্তরাষ্ট্রের একটি সংবাদপত্র জানিয়েছিল, গাজা উপত্যকার ভূগর্ভস্থ

সুড়ঙ্গগুলো সমুদ্রের পানি দিয়ে প্লাবিত করার বিষয়টি বিবেচনা করছে ইজরায়েলের সেনাবাহিনী। বর্তমানে ইজরায়েলের সেনাবাহিনী এটি নিশ্চিত করেছে যে, তারা কয়েক সপ্তাহ ধরে এমনটি করছে। বাহিনীটির বরাত দিয়ে বুধবার আল জাজিরার প্রতিবেদক হামদাহ সালহুত এ তথ্য নিশ্চিত করেন।

 

সালহুত জানান, ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও দেশটির সেনাবাহিনীর তৈরি যন্ত্রপাতি ও সরঞ্জাম দিয়ে সুড়ঙ্গগুলোতে পানি ঢেলে দিচ্ছেন সেনারা।

 

তার ভাষ্য, গত বছরের ডিসেম্বরের যে দিন ইজরায়েলিরা সুড়ঙ্গে পানি ঢালতে আগ্রহী বলে খবর ফাঁস হয়েছিল, তার ঠিক পরের দিন ইজরায়েলের সেনাবাহিনীর প্রধান হেরজি হালেভি একে ‘ভালো চিন্তা’ হিসেবে আখ্যা দিয়েছিলেন। তিনি বলেছিলেন, সেনাদের সুবিধা দেয়, এমন যেকোনো কিছু করার বিষয়টি তাদের বিবেচনাধীন।

 

ইজরায়েলের সেনাবাহিনী বারবার বলে আসছে, তাদের বিশ্বাস, গত বছরের ৭ অক্টোবর দক্ষিণ ইজরায়েলে হামলার পর গাজার শাসক দল হামাসসহ অন্য সশস্ত্র সংগঠনগুলোর হাতে বন্দি ১৩৬ জনের সবাই সুড়ঙ্গে।

 

গাজায় ইজরায়েলের বিরামহীন বোমাবর্ষণে এরই মধ্যে বিভিন্ন অবকাঠামোর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সুড়ঙ্গে পানি ঢালার মধ্য দিয়ে সেচ ব্যবস্থা ও মাটি ধ্বংস হবে।

 

তবে ইজরায়েলের সেনাবাহিনী বিষয়টি অস্বীকার করে বলেছে, তারা উল্লিখিত কোনো ক্ষতি করছে না। এ ক্ষেত্রে সতর্কতার সঙ্গে ব্যবস্থা নেয়া হচ্ছে।


Link copied